Beta

‘মায়ের বিকল্প শুধুই মা’

১২ মে ২০১৯, ১৬:০৫

“আমার নিজের লেখা একটি গানের লাইন  ‘আবার যদি জন্ম নিতে হয়, এই দেশেতেই এই মায়েরি কোলে আমার জন্ম যেন হয়।’ তোমার ভালোবাসা,তোমার স্নেহ , জন্ম থেকে জন্মান্তরের শ্রেষ্ঠ সম্পদ। যার কোনো তুলনাই হয় না গো মা।’ আজ বিশ্ব মা দিবস উপলক্ষে  মাকে নিয়ে কথাগুলো সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে  লিখেছেন  জনপ্রিয় গায়ক  শুভ্র দেব।

মাকে ভীষণ ভালোবাসেন বলে জানান সংগীতশিল্পী পুতুল। তিনি বলেন, ‘মা আমার জীবনে কী তা মা খুব ভালো করে জানেন। আমার লেখা গান কবিতায় সবচেয়ে বেশি যে মানুষটা ঘুরে ফিরে আসেন তিনি আমার মা। আমি বহিঃপ্রকাশে বিশ্বাসী কারণ গোপন ভালোবাসা অনুভব করার আগেই যদি অভিমান তাকে গ্রাস করে বসে এই ভয়ে বাকির খাতায় কিছু রাখি না, জানিয়ে দেই হৃদয় উজাড় করা ভালোবাসার কথা। নগদ বুঝিয়ে দেই ভালোবাসার দেনা-পাওনা। প্রতিদিন জানাই। কারণ মায়ের প্রতি ভালোবাসা তো কোনো বিশেষ দিনের জন্য হতেই পারে না। তাই আমি প্রতি মুহূর্তে কৃতজ্ঞ থাকি আমাকে জন্ম দেওয়ার জন্য।’

সংগীতশিল্পী কর্ণিয়া বলেন, ‘সকল মাকে শ্রদ্ধা জানাই। আসলে মায়ের বিকল্প শুধুই  মা। মাকে খুব ভালোবাসি।’

অন্যদিকে, সংগীতশিল্পী ঐশী বলেন, ‘মা মানুষটি প্রত্যেকটি মানুষের কাছে সবচেয়ে ভালোবাসার, তেমনিভাবে আমার কাছেও। কিন্তু আমি জানি, আমার মা হলেন সবার থেকে আলাদা 'মা'। এমন মা আর কারো নেই। আম্মু, তোমাকে ভালোবাসার দিন তো প্রতিদিন। কিন্তু বলাটা কেন জানি হয় না। আজকের মা দিবস হলো তোমার প্রতি ভালোবাসাটাকে একটু সাহস করে কিছু শব্দে তোমাকে বলা। এই আর কি। তুমি তো আমার কাছে কোনো শব্দে প্রকাশ্য ব্যক্তি নও। তুমি হলে অদৃশ্য এক অদ্ভুত শক্তি, যে কি না যেকোনো কঠিন সময়কে সহজ ও আনন্দের করে। আর আনন্দের সময়কে করে তুলে শ্রেষ্ঠ। মন যখন অনেক ভারী হয়ে যায়, তখন তোমাকে একটু জড়িয়ে ধরলেই হয়। কারণ আমার মনের ভারগুলো তো তখন তুমিই নিয়ে যাও। 
নিঃস্বার্থ ভাবে নিজের জীবনটা বিলিয়ে দিয়েছ আমার মাঝে। আমার যা কিছু সব কিছুই তোমার, আর আব্বুরও। আর আমার দুই ভাই। কারণ আমার জীবনটা তো আমার একার নয়, আমরা পাঁচজন মিলেই এক জীবন। 
আজকে তাদের মনটা একটু জেগে উঠুক, যারা মা থেকেও মাকে পারছেন না ভালোবাসতে। বোকা মানুষ, এই মা-ই আপনার জীবনের এক মাত্র বেঁচে থাকার শক্তি। সময় থাকতে বুঝে নিন। 
আম্মু, আমায় মিশে থেকো সবসময়। ভালোবাসি।’

Advertisement