অবরুদ্ধ কাশ্মীর, দঙ্গলকন্যাকে পাচ্ছেন না পরিচালক!

Looks like you've blocked notifications!
জাইরা ওয়াসিমকে নিয়ে চিন্তিত নির্মাতা সোনালি বোস। ছবি : সংগৃহীত

আগস্টের শুরু থেকেই উত্তপ্ত ভূস্বর্গ কাশ্মীর। গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করে অনুচ্ছেদ ৩৭০ এবং ৩৫-ক বিলোপ করে ভারত সরকার। আগের দিন থেকে জম্মু ও কাশ্মীরকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়। বিপুল আধা সামরিক বাহিনীর সদস্য মোতায়েন করা হয় সেখানে।

প্রায় দুই সপ্তাহের মতো অচলাবস্থা চলার পর ভারত সরকারের পক্ষ থেকে অবশ্য এখন পরিস্থিতি উন্নতির দাবি করা হচ্ছে। তবে কেন্দ্র থেকে কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক ছন্দে ফেরার আশ্বাস দেওয়া হলেও কার্যত এখনো থমথমে পরিবেশ বিরাজ করছে পুরো এলাকায়। এমন শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে কাশ্মীরের মেয়ে ‘দঙ্গল গার্ল’ খ্যাত জাইরা ওয়াসিমকে নিয়ে উদ্বিগ্ন তাঁর সর্বশেষ ছবি ‘দ্য স্কাই ইজ পিংক’-এর পরিচালক সোনালি বোস।

দঙ্গলকন্যা জাইরা ওয়াসিম সম্প্রতি নিজের পেশা ‘ইসলামী মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক’ বলে বলিউড ছাড়ার ঘোষণা দিয়েছেন।

হিন্দুস্তান টাইমস সাম্প্রতিক প্রতিবেদনে জানিয়েছে, যোগাযোগবিচ্ছিন্ন কাশ্মীরের থমথমে পরিস্থিতিতে নতুন উদ্বেগ যোগ করেছে জাইরা ওয়াসিমের নাম। কাশ্মীরে থাকা এ অভিনেত্রীর সঙ্গে যোগযোগ করতে পারছেন না পরিচালক সোনালি বোস। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের উদ্বেগ প্রকাশ করেছেন সোনালি। সেইসঙ্গে কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার ও বর্তমান পরিস্থিতি নিয়েও মত প্রকাশ করেন এ চিত্রপরিচালক।

ইনস্টাগ্রামে জাইরা ওয়াসিমের সঙ্গে নিজের তোলা একটি হাস্যোজ্জ্বল ছবি শেয়ার করে নির্মাতা সোনালি বোস লিখেছেন, ‘আমি ওর সঙ্গে যোগাযোগ করতে পারছি না বিধায় ভীষণ চিন্তিত। এ কঠিন সময়ে তাঁকে অভয় দিতে চেয়েছি। ঈদের শুভেচ্ছা জানাতে চেয়েছি। আমি নিশ্চিত, ওরা ঈদ উদযাপন করতে পারেনি। প্রতিদিন একসঙ্গে থাকার প্রতিশ্রুতির পরও আমরা আলাদা হয়ে গেছি... কিন্তু আমি আমার বাচ্চাটির সঙ্গে যোগাযোগ করতে পারছি না কিছুতেই।’

সোনালি আরো লেখেন, ‘ব্যক্তিগতভাবে আমি ওই রাজ্যের কাউকে চিনতাম না। কিন্তু এখন সেখানে আমার সন্তান রয়েছে। জাইরা ওয়াসিম—দ্য স্কাই ইজ পিংকের প্রাণ। এক বছর ধরে ওকে ও ওর পরিবারকে চিনি, শ্রীনগর ও জম্মুতে কী দারুণ সময়ই না কাটিয়েছি ওদের সঙ্গে।’

পড়ুন পুরো পোস্ট :

বলিউড  সুপারস্টার আমির খানের ‘দঙ্গল’ সিনেমায় অভিনয় করে রাতারাতি তারকা বনে যান কাশ্মীরের মেয়ে জাইরা ওয়াসিম। ২০১৬ সালে মুক্তি পাওয়া ‘দঙ্গল’ ব্ক্স অফিসে ব্লকবাস্টার হয়। সেই থেকে তিনি দঙ্গলকন্যা নামেই পরিচিত।

‘দঙ্গল’-এর পর জাইরা অভিনীত ‘সিক্রেট সুপারস্টার’ও বক্স অফিসে হিট হয়। আগামীতে মুক্তি পেতে চলা ‘দ্য স্কাই ইজ পিংক’-এ অভিনয় করেছেন প্রিয়াঙ্কা চোপড়ার সঙ্গে। ছবিটি মুক্তি পাবে ১১ অক্টোবর।