Beta

মৃত্যুর আগের দিনও ডাবিং করছিলেন সালমান-শাবনূর

০৬ সেপ্টেম্বর ২০১৯, ১২:০১

বাংলাদেশের তুমুল জনপ্রিয় নায়ক সালমান শাহ। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর তিনি মারা যান। আগের দিন ৫ সেপ্টেম্বর বিকেলে ‘প্রেম পিয়াসী’ ছবির ডাবিং করেছেন এফডিসিতে। সঙ্গে ছিলেন নায়িকা শাবনূর। ছবিটি পরিচালনা করেছেন রেজা হাসমত। প্রযোজনা করেছে সু-প্রভাত কথাচিত্র।

সালমান শাহর সহকারী মতি মিয়া বলেন, “সালমান ভাই মারা যাওয়ার আগের দিন সন্ধ্যায় ‘প্রেম পিয়াসী’ সিনেমার ডাবিং করেছেন। বিকেল ৪টা থেকে আমাদের ডাবিং শুরু হয়। শাবনূর আপা ডাবিং করছিলেন। ভাই এফডিসিতে আসেন সন্ধ্যার দিকে। তার পর ডাবিং শুরু করেন। ভাই সব সময় সবার সঙ্গে মজা করতেন। ওই দিনও সবার সঙ্গে অনেক মজা করেন। রাতে ডাবিং চলার সময় সামিরা ভাবি আসেন। প্রায়ই তিনি এফডিসিতে আসতেন। কিছুক্ষণ পর ভাবি গাড়িতে চলে যান। সেদিন ডাবিং শেষ না করে ভাইও চলে যান, সঙ্গে যান আমাদের পরিচালক বাদল খন্দকার স্যার। এর পর আর তিনি এফডিসতে আসেননি।”

৬ সেপ্টেম্বর সকাল থেকেই ‘তুমি শুধু তুমি’ ছবির শুটিং করার কথা ছিল এই জনপ্রিয় নায়কের। সেদিনই না ফেরার দেশে পাড়ি জমান তিনি। ১৯৯৭ সালের ১৮ জুলাই মুক্তি পায় সালমান শাহর অর্ধসমাপ্ত ছবি ‘শুধু তুমি’। দুই ঘণ্টা ২৫ মিনিটের এই মুভিটিতে সালমানের উপস্থিতি খুবই কম। সালমান শাহর ডামি ব্যবহার করা হয় ছবিতে। ছবিটি পরিচালনা করেন কাজী মুরশেদ। ছবিটি প্রযোজনা করে এএস মুভিজ।

১৯৭০ সালের ২৯ সেপ্টেম্বর সিলেটের জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন সালমান। তাঁর মূল নাম শাহরিয়ার চৌধুরী ইমন। চলচ্চিত্রে এসে নাম নেন ‘সালমান শাহ’। বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরীর সংসারে তিনিই বড় ছেলে।

সালমান শাহ ১৯৯২ সালের ১২ আগস্ট বিয়ে করেন। তাঁর স্ত্রীর নাম সামিরা। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর পৃথিবী থেকে চিরবিদায় নেন।

মাত্র চার বছরের অভিনয় জীবনে ২৭টি সিনেমায় অভিনয় করেন সালমান শাহ। ১৯৯৩ সালে চলচ্চিত্রে তাঁর অভিষেক হয়। তাঁর অভিনীত প্রথম চলচ্চিত্র সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’। এ সিনেমায় সালমান শাহর বিপরীতে অভিনয় করেন মৌসুমী। সালমান শাহর সঙ্গে জুটি বেঁধে মৌসুমী মাত্র চারটি চলচ্চিত্রে কাজ করেন। এরপর প্রয়াত অভিনেতা ও পরিচালক জহিরুল হক পরিচালিত ‘তুমি আমার’ সিনেমায় সালমান শাহ ও শাবনূর প্রথম জুটি বাঁধেন। শাবনূরের সঙ্গে সালমান শাহ মোট ১৪টি চলচ্চিত্রে অভিনয় করেন। এ ছাড়া কয়েকটি টেলিভিশন নাটক-টেলিফিল্মে অভিনয় করেন সালমান শাহ।

Advertisement