ক্যাটরিনা, প্রিয়াংকা, কারিনার বিদায়?

Looks like you've blocked notifications!
সময় ফুরলো ক্যাটরিনা, প্রিয়াংকা, কারিনার? ছবি-এনডিটিভি

মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রি। বলিউড। প্রতিনিয়ত উত্থান-পতন আর বিচিত্র সব ঘটনার ঘনঘটা এখানে প্রতিদিনের ব্যাপার। কে যে কবে মহাতারকা হয়ে যাবেন কিংবা হঠাৎ করেই হারিয়ে যাবেন আড়ালে, তা বোঝা ভার। যত বড় তারকাই হন না কেন, বিদায়ের ঘণ্টা বাজবেই একটা সময়। বড় পুঁজির ছবিতে পছন্দের শীর্ষে থাকা তিন নায়িকারও বুঝি বিদায় এলো বলে। এনডিটিভির যাচাই বলে- সময় বুঝি ফুরলো ক্যাটরিনা, প্রিয়াংকা আর কারিনার!

বলিউডের চেহারা এমনিতেই বেশ বদলেছে তাঁদের জন্য। ‘কুইন’ কঙ্গনা এখন দর্শকের হৃদয়ের রানি, আর ওদিকে বক্স অফিসের রানি হয়ে উঠেছেন দীপিকা পাড়ুকোন। বড় বাজেটের ছবির জন্য প্রযোজক কি পরিচালক এখন আর চোখ বন্ধ করে ক্যাটরিনা, প্রিয়াংকা বা কারিনার পেছনে দৌঁড়াবন না, এটাই এখন বাস্তবতা। এদিকে এই ত্রয়ীর সাম্প্রতিক বিভিন্ন কাজে, বক্তব্যে বা ইঙ্গিতেও মোটামুটি বোঝা যাচ্ছে- জীবন নিয়ে নতুন করে ভাবছেন তাঁরা। আর সেখানে বলিউড নয়, বরং অন্য কিছুই মুখ্য তাঁদের কাছে।

প্রিয়াংকা চোপড়ার কথাই ধরুন। ‘ম্যারি কম’ সফল হয়েছে, কিন্তু সেই গ্ল্যামার গার্ল প্রিয়াংকাকে কবে শেষ দেখেছিল দর্শক? বহু আগের কথা। তার মধ্যে ফিল্মফেয়ারকে দেওয়া সাক্ষাৎকারে প্রিয়াংকা জানিয়েছেন, তিনি একটি সন্তান চান এখন। আর সেটার জন্য বহুদিন অপেক্ষার কথাও বলেননি। ‘দেরির কী আছে? এ বছরই যদি বাচ্চা নিয়ে ফেলি?’ সন্তানের জন্য যে তিনি প্রস্তুত, এই সরাসরি বক্তব্যের পর তা নিয়ে আর কোনো সংশয় থাকে না। আর সন্তানের আগমন যে ক্যারিয়ারের মোটামুটি সমাপ্তির ঘোষণা, এ তো বলিউডের কারো অজানা নয়!

ক্যাটরিনা আর রণবীরের বিষয় এখন আর গুজবের পর্যায়ে নেই। ঘোষণাই শুধু বাকি বলা যেতে পারে, আর এই ঘোষণার জন্য ক্যাটরিনাকেও প্রস্তুত বলে মনে হচ্ছে। ‘ফিতুর’ ছবির নির্মাতাদের সাথে আরো তিনটি ছবিতে কাজ করার জন্য চুক্তি পাকাপাকি করে ফেলেছিলেন ক্যাটরিনা। কিন্তু এরই মধ্যে ফিরিয়ে দিয়েছেন প্রাপ্ত অর্থ, চুক্তি থেকেও বেরিয়ে এসেছেন। ‘ফিতুর’ শেষ করবেন আর ‘জাগ্‌গা জাসুস’ কিছুদিন পর মুক্তি পাবে। হাতে আর কোনো ছবি নিচ্ছেন না ক্যাটরিনা। স্বাভাবিক, কাপুর পরিবারের বউদের জন্য তো সিনেমার দরজা বন্ধ হয়ে যায়!  

কারিনা মোটামুটি সরে এসেছিলেন বেশ আগ দিয়েই। বলিউডের শুটিং সেটের চেয়ে নবাববাড়িতেই মনোযোগ দিচ্ছেন অনেকটা সময়। বলিউডে সফল ক্যারিয়ার, ব্যক্তিগত জীবনে প্রেমের  সাফল্য- এরপর চাওয়ার আর কী থাকতে পারে? অবশ্যই সন্তান! আর সেটাই চান কারিনা। ‘বজরঙ্গী ভাইজান’ আর ‘উড়তা পাঞ্জাব’-এর পর তো তাহলে আর নতুন কিছুতে ‘সাইন’ না করে একটু লম্বা সময় দরকার। ‘ফেমিনা’ ম্যাগাজিনকে তেমনই জানিয়েছেন কারিনা।

‘আমার সৌভাগ্য যে আমি ক্যারিয়ার আর ব্যক্তিগত জীবন, দুটোতেই সফল। আমি আমার নিজস্ব একটা পরিবারের স্বপ্ন দেখছি এখন। সাইফ আর আমি ভারতেই থাকব, কিন্তু পুরো পৃথিবী আমরা দেখতে চাই আমাদের সন্তানের সাথে।’

এখন এদের জায়গা নিতে যাচ্ছেন কারা? দীপিকা আর কঙ্গনা এখন অনেকটাই সামনে রয়েছেন, তবে লম্বা দৌঁড়ের হিসাব হবে আরেকটু আলাদা। তাহলে কারা রয়েছেন এই দৌঁড়ে? আলিয়া ভাট না শ্রদ্ধা কাপুর? দেখা যাক!