এবার সেরা কাজ করতে চান শ্রীলা মজুমদার

Looks like you've blocked notifications!

‘কোনো ছবির চরিত্রে যদি অভিনয়টাকে মাখিয়ে দেওয়া হয়, তাহলে সেটা খুব সহজেই দর্শকের চোখে ধরা পড়ে যায়। আসলে অভিনয় হলো সেটাই, যেখানে অভিনয়টাকে ধরা যায় না। মনে হয় স্বাভাবিক একটা চরিত্র।। এভাবেই অভিনয় শৈলী নিয়ে কথা বলছিলেন টলিউডের ব্যতিক্রমী অভিনেত্রী শ্রীলা মজুমদার। বাস্তব জীবনের নানা ঘাত-প্রতিঘাতের ছবি বারবার ফুটে উঠেছে  তাঁর অভিনয়ে। নিজে বলতে ভালোবাসেন, “আমি অভিনয় করতে পারি না। অভিনয় করার চেষ্টাও করি না। যেটা করি সেটা ‘বিহেভ’ মাত্র।” আর এই বিহেভটাকেই চরিত্রের চিত্রায়ণ বলে মনে করেন শ্রীলা।

আজ থেকে বহু বছর আগে মাত্র ১৬ বছর বয়সে এক নাটকের মহড়া থেকে সরাসরি ছবির জগতে তাঁকে তুলে নিয়ে এসেছিলেন পরিচালক মৃণাল সেন। তার পর থেকে একের পর এক স্বনামধন্য বিভিন্ন পরিচালকের সঙ্গে অসংখ্য ছবিতে কাজ করেছেন শ্রীলা। বলিউডি তারকা শাবানা আজমি, নাসিরুদ্দিন শাহ, স্মিতা পাটিলের সঙ্গেও অভিনয় করেছেন তিনি। তবে তাঁর জীবনে উল্লেখযোগ্য ছবির মধ্যে পরিচালক গৌতম চট্টোপাধ্যায়ের ‘মহীনের ঘোড়াগুলি’র কথা ভুলতে চান না তিনি। আজো শ্রীলা মনে করেন, গৌতম চট্টোপাধ্যায় বেঁচে থাকলে বাংলা ছবি আরো অন্য রকম হতে পারত।

সন্তান জন্মের সময় কাজকর্ম বন্ধ করে দিতে হয়েছিল কিছুদিন, পরে ইন্ডাস্ট্রিতে ফিরতে গিয়ে বেশ বাধার মুখেও পড়েছিলেন শ্রীলা। ছেলে একটু বড় হওয়ার পর যখন অভিনয়ে ফিরতে চাইলেন তখন দেখলেন, আর আগের মতো কাজ আসছে না। ক্যারিয়ারে অনেকটাই দূরত্ব বেড়ে গেছে। তবে তাতে হাল ছেড়ে দেননি শ্রীলা। জানিয়ে দিলেন, ‘আমি মনে করি, মা হওয়া সবচেয়ে বড় সৃজনশীলতা। তাই মা হওয়ার জন্য সব কাজ বন্ধ করে দিতে যেমন আমার অসুবিধা হয়নি, তেমনি সন্তান জন্মের পর ফের লড়াই করে ইন্ডাস্ট্রিতে আবার ফিরে আসতেও অসুবিধা হয়নি।’

শুধু অভিনয় কিংবা ঘরকন্নাই নয়। সাহিত্যের প্রতিও যথেষ্ট অনুরাগী শ্রীলা, যে কারণে নিজের ছেলের নাম রেখেছেন নীলপাখি। ছেলের এই নামের পেছনে রয়েছে ছোট্ট একটা গল্প। ছেলে জন্মের আগে প্রখ্যাত সাহিত্যিক লীলা মজুমদারের ‘নীলপাখি’ পড়ছিলেন শ্রীলা। আর সেই গল্প থেকে ‘নীলপাখি’ নামে উদ্বুদ্ধ হয়ে ছেলের নাম রাখেন নীলপাখি।

ইন্ডাস্ট্রিতে অনেকে মনে করেন, শ্রীলা নাকি কাজের ব্যাপারে নাক উঁচু! তবে সমালোচকদের সেই সমস্ত কথায় মোটেও কান দিতে চান না শ্রীলা মজুমদার। নিজেই জানিয়ে দিলেন, ‘বহু বাণিজ্যিক ছবিতে কাজ করেছি আমি। তবে স্ক্রিপ্ট নিয়ে আমি খুবই সচেতন। স্ক্রিপ্ট পছন্দ না হলে কাজ করি না।’ পাশাপাশি শ্রীলা এটাও বিশ্বাস করেন, বর্তমানে বেশ কিছু ভালো স্ক্রিপ্ট হচ্ছে। তাই এবার জীবনের আরো কিছু সেরা কাজ করার সময় এসেছে বলেই মনে করেন এই অভিনেত্রী।