হিটলারের প্রিয় ছবি কোনটি?

Looks like you've blocked notifications!
হিটলারের প্রিয় ছবি কোনটি, জানেন কী? ছবি : স্কুপহুপ

অ্যাডলফ হিটলার। জার্মানির এই স্বৈরশাসক ইতিহাসে কুখ্যাত হয়ে রয়েছেন ধ্বংসলীলা আর হত্যাযজ্ঞের কারণে। কুখ্যাত হয়েও সব সময়ই আলোচিত ব্যক্তি ছিলেন তিনি, এমনকি নিজের সময়ে অসম্ভব জনপ্রিয় ছিলেন নিজ দেশে। সিনেমা নিয়েও বেশ আগ্রহ ছিল তাঁর।

বিশ্বযুদ্ধের সমসাময়িক প্রেক্ষাপটে সিনেমা ছিল মানুষকে প্রভাবিত করার গুরুত্বপূর্ণ এক হাতিয়ার। কাজেই বিনোদনের মাধ্যম হিসেবে কেবল মানুষের মনে সুদূরপ্রসারী প্রভাব বিস্তার এবং বিশ্বাস সৃষ্টির জন্যও তখন সিনেমা প্রচুর কার্যকরী ছিল। সিনেমার এই ক্ষমতা বুঝে হিটলার নিজেই সিনেমা তৈরির জন্য অর্থায়নের ব্যবস্থা করেছেন। এই ধরনের ছবিগুলোকে বলা হয় ‘প্রপাগান্ডা সিনেমা’। শাসকদের নিজস্ব মতামত ও উদ্দেশ্যকে স্বীকৃত করে তোলার বক্তব্যই থাকত এই ছবিগুলোতে।

হিটলারের নিজের পছন্দের ছবি অবশ্য একটু ব্যতিক্রম। বিশাল এক গরিলা, শহরে এসে তোলপাড় করে দিচ্ছে সবকিছু, হাতে ধরে আছাড় দিচ্ছে উড়ন্ত বিমান—ছবির নাম ‘কিংকং’! হেনকালের ‘কিংকং’ ভেবে ভুল বুঝলে হবে না। সেই যুগেই প্রথম ‘কিংকং’ নির্মাণ করা হয়েছিল। আধুনিক ছবিটি এর একটি নবনির্মিত রূপমাত্র।

‘কিংকং’ ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৩৩ সালে। পরিচালনা করেছিলেন আর্নস্ট বি. স্কোয়েডসাক ও মেরিয়ান সি. কুপার। অভিনয় করেছিলেন জেমস অ্যাশম্যার ক্রিলমান ও রুথ রোজ। আর কে ও রেডিও পিকচার্সের ব্যানারে ছবিটি নির্মাণ করা হয়েছিল।