অভিনয়টাই করবেন কারিনা, অন্য কিছু নয়

Looks like you've blocked notifications!
সিনেমায় অভিনয়ই কারিনার কাছে সবকিছু। ছবি : মেট্রোমেলা

বলিউডের সবচেয়ে বড় ফিল্মি পরিবারের সন্তান তিনি। যুগের পর যুগ বলিউডে কর্তৃত্ব বজায় রেখেছে কাপুর পরিবার। এখন অনেকটা সময় পেরিয়ে সাফল্যের সাথে সাথে সিনিয়রও হয়েছেন। শুধু অভিনয় ছাড়া সিনেমার অন্য কিছু নিয়ে বিন্দুমাত্র আগ্রহ নেই কারিনা কাপুরের। বলিউডডটকমের খবর থেকে কারিনার এমন মনোভাবই বোঝা গেল।

সিনেমার অন্য বিষয়ে যে নেহায়েত আগ্রহ নেই বা করার সময়সুযোগ নেই- ঠিক তেমন না। একটু লক্ষ্য করলেই দেখা যাবে যে, সিনেমার ক্ষেত্রে কেবল অভিনেত্রী ছাড়া অন্য কোনো ধরনের পরিচয় বহন করেন না তিনি। বিষয়টি ক্যারিয়ারের শুরু থেকেই ধরে রেখেছেন কারিনা। প্রযোজনা-পরিচালনা তো দূরের কথা, আজ পর্যন্ত শখ করে সিনেমায় কোনো গান পর্যন্ত গাননি তিনি! এমনকি, কোনো ফ্যাশন প্রতিষ্ঠানের লেবেলও আটকাননি নিজের সাথে- যেখানে তিনি কী না এখনো বলিউডের সবচেয়ে আবেদনময়ী অভিনেত্রীদের একজন।

তাহলে কি বিষয়টা এমনই যে এ বিষয়গুলো নিয়ে কোনো রকমের পারদর্শিতাও নেই তাঁর মধ্যে? কিংবা কোনো সুযোগই মেলেনি কখনো? একদমই তা নয়। সেগুলো এড়িয়ে যাওয়ার পেছনে কারিনার যুক্তি একটাই, অভিনয়ের জন্য প্রচণ্ড রকমের আত্মনিবেদন। এ নিয়ে বলেছেন তিনি নিজেই- “আমি অন্য কোনোকিছুর জন্য মনোযোগ দিয়ে অভিনয়ের জন্য আমার প্যাশনে ব্যাঘাত ঘটাতে রাজি নই। প্রযোজকের টুপিটাও মাথায় দিতে পারবোবলে মনে করি না, কারণ ওতে আসলে কেবল মানুষজনের নাম বসাবার চেয়েও আরো গুরুত্বপূর্ণ অনেক কাজ করবার থাকে। সেগুলো করার মতো সময় আমার নেই, অমন দায়িত্ব নেওয়ার সাধ্যও নেই। সবচেয়ে বড় কথা হলো, একমাত্র অভিনয় বাদে সিনেমা বানানোর অন্য কোনো অংশেই আগ্রহ নেই আমার।’

তার ক্যারিয়ার প্রায় ১৫ বছরের। এত দিন ধরে কেবল অভিনয় করে চলছেন, তার কি একটু হলেও বিরক্ত লাগে না? ‘বেবোর কথায় বোঝা গেল, অভিনয়ে মোটেও ক্লান্তি নেই তাঁর এখনো!

‘নতুন নতুন মানুষজনের সাথে কাজ করতে ভালোবাসি আমি। কবির, অভিষেক কিংবা রাজকুমার গুপ্ত- এই পরিচালকদের কারো সাথেই আগে কাজ করিনি আমি। ১৫ বছরের ক্যারিয়ার আমার, সময়টাতো লম্বাই বলতে হবে! এজন্যই আমি নতুন কারো সাথে কাজ করার চেষ্টা করি। তবে হ্যাঁ, অবশ্যই স্ক্রিপ্ট আমার মনমতো হলে!’

অভিনয় থেকে কিছুদিন পর অবশ্য একটু ‘বিরতি’ দিতে পারেন কারিনা। তার কারণ? বলিউডে সফল ক্যারিয়ার, ব্যক্তিগত জীবনে প্রেমের  সাফল্য- এরপর চাওয়ার আর কী থাকতে পারে? অবশ্যই সন্তান! আর সেটাই চান কারিনা। ‘বজরঙ্গী ভাইজান’ আর ‘উড়তা পাঞ্জাব’-এর পর এ কারণেই নতুন কিছুতে ‘সাইন’ না করে একটু লম্বা সময় নিতে পারেন তিনি।