‘কুর্দিশ শাকিরা’কে হত্যার হুমকি আইএসের

Looks like you've blocked notifications!
আইএস অধ্যুষিত এলাকা থেকে মাত্র তিন কিলোমিটার দূরে এই মিউজিক ভিডিওটির শুটিং করেন হেলি লাভ। ছবি : সংগৃহীত

ইসলামিক স্টেট বা আইএস জঙ্গিগোষ্ঠীর হাতে নিহত হচ্ছে অসংখ্য বেসামরিক ও নিরপরাধ মানুষ। ইরাক ও সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন অঞ্চল এখনো দখল করে রেখেছে আইএস জঙ্গিরা। তাদের ‘হিট লিস্টে’ রয়েছে অনেকের নাম।

এবার এক কুর্দি নারী সঙ্গীতশিল্পীকে হত্যার হুমকি দিয়েছে আইএস জঙ্গিরা। হেলি লাভ নামের এই সঙ্গীতশিল্পী ‘রেভুলিউশন’ নামের একটি গান ও মিউজিক ভিডিওর মাধ্যমে আইএসের বিরোধিতা করেছেন। গানের মাধ্যমে তিনি সব ধরনের সংঘাত ও যুদ্ধের বিরোধিতা করে শান্তির ডাক দিয়েছেন। আর এ কারণেই আইএস খেপেছে এই শিল্পীর ওপর।

ইরাকের উত্তরাঞ্চলীয় এরবিল শহরে গত সপ্তাহে হেলি লাভ খ্যাত গায়িকা হেলান আব্দুল্লা সাংবাদিকদের বলেন, ‘আমি আমার গানের মাধ্যমে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে চাই এবং এসব জঙ্গি কর্মকাণ্ড ও যুদ্ধ বন্ধ করতে চাই।’  এ খবর জানিয়েছে অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদমাধ্যম দ্য অস্ট্রেলিয়ান ডটকম।

এরবিল শহরটি মসুল থেকে ৫৫ মাইল পূর্বে অবস্থিত। এটি কুর্দিদের অধীনে থাকা একটি স্বায়ত্তশাসিত এলাকা। এই শহরেই ‘রেভুলিউশন’ গানের মিউজিক ভিডিওটির শুটিং করেন হেলি।

২৬ বছর বয়সী হেলি পরিচিত ‘কুর্দিশ শাকিরা’ নামে। গানের মাধ্যমে ‘হেলি লাভ’ নামে পরিচিতি পান হেলান আব্দুল্লা। 

হেলি লাভের মাও একজন যোদ্ধা ছিলেন। ইরানে জন্ম নেওয়া হেলি বড় হয়েছেন ফিনল্যান্ডে। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে বাস করছেন।

গায়িকা হেলান বলেন, ‘আমি একজন কুর্দি এবং আইএস জঙ্গিদের শত্রু। তবে পৃথিবীর জানা উচিত আইএস জঙ্গিরা শুধু কুর্দিদের নয় পুরো পৃথিবীর শত্রু।’

‘রেভুলিউশন’ গানের মিউজিক ভিডিওতে হেলান যোদ্ধার পোশাক পরে আইএসবিরোধী যুদ্ধে অংশ নেন। আইএস অধ্যুষিত এলাকা থেকে মাত্র তিন কিলোমিটার দূরে এই মিউজিক ভিডিওটির শুটিং করেন হেলান।  

হেলান আইএসের হুমকিকে উড়িয়ে দিয়ে বলেন, ‘আমি মোটেও ভয় পাইনি। আমি আমার সবকিছু বিসর্জন দিতে পারি। আমি জানি হয়তো কখনো আমি আর স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারব না। আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে শান্তির বার্তা পুরো পৃথিবীতে ছড়িয়ে দেওয়া। আমরা সবাই এক হলেই যুদ্ধ ও সংঘর্ষ থামানো সম্ভব।’