১৮ বছর পর ফিডব্যাকের চমক

Looks like you've blocked notifications!
ফিডব্যাক। ছবি : সংগৃহীত

১৯৯০ সালে ফিডব্যাক থেকে মাকসুদের গাওয়া ‘মেলায় যাইরে’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়। ১৯৯৬ সালে ফিডব্যাক ছেড়ে ‘মাকসুদ ও ঢাকা’ ব্যান্ড গড়ে তোলেন মাকসুদ। গানটির ২৫ বছর পূর্তি উপলক্ষে দীর্ঘ ১৮ বছর পর পুরোনো ও নতুন ফিডব্যাকের সদস্যরা একসঙ্গে মিলিত হয়েছেন। এমনটিই জানালেন সংগীতশিল্পী মাকসুদ।

‘মেলায় যাইরে’ গানটির ২৫ বছর পূর্তি উপলক্ষে ফিডব্যাক প্রথমবারের মতো গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছে। গতকাল সোমবার ইন্টারনেটের মাধ্যমে মিউজিক ভিডিওটি সারা দেশে ছড়িয়ে পড়ে। মিউজিক ভিডিওটি পরিচালনা করেছেন রাফি মোহাম্মদ। মিউজিক ভিডিওতে দেশীয় সংস্কৃতি খুব ভালোভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

এ প্রসঙ্গে মাকসুদ বলেন, ‘গানটি ২৫ বছরে পা দিল। এ উপলক্ষে আমরা মিউজিক ভিডিও করার পরিকল্পনা করি। আমরা দর্শক-শ্রোতাদের একটা চমক দেওয়ার চেষ্টা করেছি মাত্র। এ ছাড়া দীর্ঘ ১৮ বছর পর আমরা একসঙ্গে পারফর্ম করেছি। নিঃসন্দেহে এটা অনেক ভালো অভিজ্ঞতা ছিল।’ 

মাকসুদ আরো বলেন, ‘১৯৮৮ সালে গানটি লিখি। এবং স্টেজে আমরা গানটি তখন থেকেই গাওয়া শুরু করি। অ্যালবামের মাধ্যমে গানটি আমরা বের করি দুই বছর পর। সে হিসেবে গানটির বয়স ২৭ বছর। গানটি আমি একবারে লিখতে পারিনি। আমার দুই মাস সময় লেগেছিল। লেখার পর আমি সাত-আটবার সংশোধন করেছি। তার পর সুর করেছি।’

১৮ বছর পর মাকসুদসহ ফিডব্যাকের অন্য সদস্যদের সমন্বয়ে ‘মেলায় যাইরে’ গানটি নতুন করে গাওয়া হয়েছে। গানটি শ্রোতারা নতুন করে শুনতে পাবেন এবং উপভোগ করবেন বলেই আশা প্রকাশ করেছেন মাকসুদ।