ভোটের ছবির নায়িকারা

Looks like you've blocked notifications!

বলিউডের ছবিতে অনেক সময়ই রাজনীতি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে উঠে এসেছে। উপমহাদেশে রাজনীতি বহুলাংশে ভোটকেন্দ্রিক, কাজেই এসব ছবিতে ভোটের গুরুত্ব যে অনেক, তা বলার অপেক্ষা রাখে না। কেবল রাজনীতিকে কেন্দ্র করে গড়ে ওঠা বহু বিখ্যাত ছবিতে নারীদের ভূমিকাও বেশ গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়েছে। বিখ্যাত কিছু ‘ভোট’-এর ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন কোন নায়িকারা, দেখে নিন এক নজরে। এ তালিকা সংকলিত হয়েছে ইন্ডিয়াটিভি, জিনিউজ ও দেশিমার্টিনি অবলম্বনে।urgentPhoto

ক্যাটরিনা কাইফ

বলিউডের বার্বি ডল ক্যাটরিনা কাইফ এ রকম ‘সিরিয়াস’ ছবিতে অভিনয় করবেন, তা অনেকেরই চিন্তায় ছিল না। জাতীয় রাজনীতিতে পরিবারতন্ত্রের সংঘাত- এমনই কাহিনী ছিল প্রকাশ ঝার ‘রাজনীতি’ চলচ্চিত্রে। এই ছবিতে ক্যাটরিনা ছিলেন রীতিমতো গ্ল্যামারবিহীন। ছবির চূড়ান্ত ক্লাইম্যাক্সে স্বামীর মৃত্যুর পর তার শূন্যস্থান পূরণ করতে রীতিমতো মিছিল-মিটিং-জনসমাবেশে বক্তৃতা দেন ক্যাটরিনা, হয়ে ওঠেন ভোট লড়াইয়ের চৌকশ এক রাজনীতিবিদ।

মল্লিকা শেরাওয়াত

ছবির পোস্টারে এক গাড়ির ওপর, গায়ে কেবল পতাকা জড়িয়ে সম্প্রতি আলোচনার ঝড় তুলেছিলেন মল্লিকা শেরাওয়াত। শুধু গ্ল্যামার গার্ল হিসেবেই নয়, ‘ডার্টি পলিটিকস’ নামের ওই ছবিতে শেরাওয়াত অভিনয় করেছেন গুরুত্বপূর্ণ চরিত্রেও। এ ছবিতে তাঁর বিপরীতে অভিনয় করেছেন ওম পুরি, নাসিরুদ্দীন শাহ্‌র মতো অভিনেতারা।

জুহি চাওলা

বহুদিন পর বলিউডের বড়পর্দায় ফেরা। জুহি চাওলা ফিরলেন, বাজিমাতও করলেন। সাথে ছিলেন মাধুরী দীক্ষিত, বড় পর্দায় তাঁদের একসাথে আগে দেখা যায়নি কখনোই। ‘গুলাব গ্যাং’ ছবিতে জুহি অভিনয় করেছেন ডাকসাইটে এক রাজনীতিবিদের ভূমিকায়, যার বিরুদ্ধাচরণের সংগ্রামে নামেন মাধুরী। ছবিটি ব্যবসাসফল না হলেও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে দেদার।

রাভিনা ট্যান্ডন

রাভিনা ট্যান্ডনের নাম শুনলেই মনে পড়ে ‘টিপ টিপ বরসা পানি’ কিংবা ‘আঁখিয়ো সে গোলি মারে’র মতো লাস্যময়ী গানগুলোর কথা মনে পড়তে পারে। নব্বই দশকের এই অভিনেত্রী কেবল আবেদনে নয়, অভিনয়েও ছিলেন অসামান্য। ‘সত্ত্বা’ ছবিতে অভিনয় করেছিলেন ভোটের লড়াইয়ে এক দুর্ধর্ষ রাজনীতিবিদের চরিত্রে। ছবিটি সমালোচকদের পাশাপাশি ভক্তদেরও প্রশংসা পেয়েছিল।

সুচিত্রা সেন

‘আঁধি’ ছবিটির কাহিনী অনেকটাই ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জীবনকাহিনী নিয়ে গড়ে ওঠা। বলাই বাহুল্য, মুক্তি থেকে প্রদর্শন-সবক্ষেত্রেই ঝামেলার মুখোমুখি হয়েছে এই ছবি। এ ছবিতে অভিনয় করেছিলেন আরেক বিখ্যাত অভিনেতা সঞ্জীব কুমার। এই ছবিতে অভিনয়ের জন্য বিপুল প্রশংসা পেয়েছিলেন সুচিত্রা সেন।