বিশ্বকবির জন্মদিন

এনটিভির আয়োজন

Looks like you've blocked notifications!

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন আগামী ৮ মে ২০১৫, ২৫ বৈশাখ। কবিগুরুর জন্মদিন উপলক্ষে এনটিভিতে আয়োজন করা হয়েছে দিনব্যাপী অনুষ্ঠানমালা। প্রতিষ্ঠানের অনুষ্ঠান ও যোগাযোগ বিভাগের বরাতে পাওয়া গেছে এই আয়োজনের পূর্ণ বিবরণ।

বিশেষ অনুষ্ঠান : রবীন্দ্রনাথ ও মা

সকাল ৬টা ৫৫ মিনিটে প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘রবীন্দ্রনাথ ও মা’। কাজী মোহাম্মদ মোস্তফার প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন প্রজ্ঞা লাবনী। অংশগ্রহণ করেছেন- সাদী মহম্মদ, ঝর্না রহমান, মাহিদুল ইসলাম, অধ্যাপক মুস্তাফা নুর উল ইসলাম।

আলেখ্যানুষ্ঠান : এক ফোঁটা শিশির

সকাল ১০টা ৩০ মিনিটে প্রচারিত হবে আলেখ্যানুষ্ঠান ‘এক ফোঁটা শিশির’। মোহাম্মদ মুজাক্কেরের পরিকল্পনায় অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন শিল্পী তপন মাহমুদ, সাদী মহম্মদ, শ্যামা রহমান, রোকাইয়া হাসিনা নীলি, নন্দিতা ইয়াসমিন, জয়ন্ত চট্টোপাধ্যায়, গাজী আব্দুল হাকিম, শারমিন লাকী, মাসকুর এ সাত্তার কল্লোল ও মুনমুন আহমেদ।

বিশেষ সঙ্গীতানুষ্ঠান : কবি ও প্রকৃতি

সকাল ১১টা ৫ মিনিটে প্রচারিত হবে বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘কবি ও প্রকৃতি। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন জাহাঙ্গীর চৌধুরী। অনুষ্ঠানটিতে কথোপকথনের মাধ্যমে ষড়ঋতুকে উপস্থাপন করা হয়েছে। এই কথোপকথনে অংশগ্রহণ করেছেন রিয়াজ মাহমুদ জুয়েল ও সাকিলা মতিন মৃদুলা।

বিশেষ নাটক: দর্পহরণ

দুপুর ২টা ৩০ মিনিটে প্রচারিত হবে বিশেষ নাটক ‘দর্পহরণ’। রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে শুভাশীষ সিনহার চিত্রনাট্য রচনায় নাটকটি পরিচালনা করেছেন ইউসুফ হাসান অর্ক। অভিনয় করেছেন- সুমাইয়া শিমু,  মোশাররফ করিম, হাবিব মাসুদ প্রমুখ। বিপত্নীক বাবা চারুচন্দ্র পেশায় বিরাট প্রকাশক, সাহিত্যপ্রেমী ও বাংলা সাহিত্যে তাঁর ঝোঁক। অকালে স্ত্রী বিয়োগ কিংবা যেকোনো কারণেই হোক, তার ছেলে হরিশ চৌধুরীর বিয়ে দিয়ে দেন ছেলের বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষ হওয়ার আগেই। কনের নাম নির্ঝরিনী এবং তার বাবাও বেশ সম্ভ্রান্ত, শিক্ষিত ও সাহিত্যপ্রেমী। কনের বয়স একটু কম হলেও পারিবারিকভাবেই সে সাহিত্যানুরাগী। হরিশ গোড়া থেকেই পাশ্চাত্য সাহিত্যের অনুরক্ত এবং খানিকটা আত্মম্ভরী। স্ত্রীকে সে ভালোবাসলেও বাংলা সাহিত্যে তার কোনো ঝোঁক নেই এবং কোনো নারীকে দিয়ে বিশ্ব মানের সাহিত্য রচনা সম্ভব সে তা বিশ্বাস করে না। বাবার সঙ্গে তার দ্বন্দ্ব বাংলা ভাষার বানান বিভ্রাট ইত্যাদি নিয়ে। ঘটনাচক্রে স্বামী-স্ত্রীর মধ্যে গল্প লেখা নিয়ে একটি প্রতিযোগিতা শুরু হয়। হরিশ বিশ্ব সাহিত্যের নানা ক্লাসিক ঘেঁটে একটি গল্প তৈরি করে। নির্ঝরিনী তার জ্যেঠতুতো বোনের বৈবাহিক বাস্তবতা নিয়ে একটি সাদামাটা গল্প লেখে। দুজনেই লুকিয়ে গল্প লিখে পত্রিকায় ছাপবার জন্য জমা দেয়। হরিশের স্বভাবতই ধারণা যে তার গল্পটিই পত্রিকায় ছাপানো হবে। কিন্তু দেখা যায় নির্ঝরিনী চৌধুরীর সাদামাটা গল্পটিই পত্রিকায় স্বীকৃত হয়েছে। 

বিশেষ অনুষ্ঠান : তৃমাত্রিক

সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘তৃমাত্রিক’। আলফ্রেড খোকনের প্রযোজনায় এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন- অনন্ত হীরা, নুনা আফরোজ, অনিমা রায় ও টুটুল খান।

বিশেষ নাটক : ছায়াবৃত্তে শেষের কবিতা

এনটিভিতে রাত ১১টা ৩০ মিনিটে প্রচারিত হবে বিশেষ নাটক ‘ছায়াবৃত্তে শেষের কবিতা’। রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত উপন্যাস শেষের কবিতার অনুপ্রেরণায় নাটকটির চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ। অভিনয় করেছেন-আফরান নিশো, তিশা, টয়া, রমিজ রাজু, অধরা পিয়া প্রমূখ।

জয়িতার স্বামী মাহিন একটু মুখচোরা, তবে একটু আত্বকেন্দ্রিক, আত্মভোলাও বলা যায়। পেশায় ডাক্তার। রোগী দেখা, রিসার্চ করা, আর তার পড়াশোনা- এর বাইরে কিছুই বোঝে না। জয়িতার প্রাত্যহিক সব চাহিদা সুচারুভাবে মিটিয়ে দেন শুধু তাকে সঙ্গ দেওয়া ব্যাতীত। জয়িতা শুরুতে বিষয়টা স্বাভাবিক ভাবে নিলেও ইদানীং সেটা সহ্যের মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। আসলে জয়িতাকে যে তার সঙ্গ দিতে হবে সেটা সে বোঝে কি না তাতে যথেষ্ট সন্দেহ আছে। জয়িতা হাঁপিয়ে উঠেছে। প্রায়ই চিৎকার-চেচামেচি করে, তাতেও আত্মভোলা মানুষটির পরিবর্তন নেই। একের পর এক বই পড়ে জয়িতা সব ভুলে থাকতে চায়। অনেক ধরনের বই-ই জয়িতা পড়ে, কিন্তু একটা বই থেকে সে সব সময় দূরে থাকে। বইটার নাম শেষের কবিতা।