বব ডিলানের জনপ্রিয় পাঁচ সিনেমা

Looks like you've blocked notifications!

পরিচয়ে তিনি কিংবদন্তি গায়ক, গীতিকার। তবে গতকাল নোবেল সাহিত্য পুরস্কার বিজয়ী হিসেবে লেখা হয়ে গেল বব ডিলানের নাম! জেনে রাখুন, হলিউডেও বিচরণ ছিল বটে বব ডিলানের। পাঁচ যুগের এই ক্যারিয়ার পরিক্রমায় হলিউড সিনেমায় ডিলান কাজ করেছেন একাধারে একজন পরিচালক, অভিনেতা এবং গল্পের নায়ক হিসেবে। হলিউড সিনেমায় নানান সময়ে নানাভাবে উপস্থিত হওয়া এই কালজয়ী শিল্পীর সেরা পাঁচ হলিউড উপস্থিতি নিয়ে থাকছে এই আয়োজনে।

. মাস্কড অ্যান্ড অ্যানোনিমাস (২০০৩)

সাবেক এক রক কিংবদন্তি, দীর্ঘ বিরতির পর সংগীতজগতে যাকে আবারও ফিরে আসতে বাধ্য করা হয়েছিল, সেই ‘জ্যাক ফেট’-এর চরিত্রে এই সিনেমায় অভিনয় করেন বব ডিলান। ডিলান ছাড়াও এ সিনেমায় আরো অভিনয় করেন জেফ ব্রিজেস, পেনেলোপে ক্রুজ, জেসিকা ল্যাঞ্জ, লিউক উইলসন ও জন গুডম্যান। অসাধারণ এই মিউজিক-ড্রামাটি পরিচালনা করেন ল্যারি চার্লস। ডিলানের সবচেয়ে হিট গানগুলোর প্রায় সবকটিই গাওয়া হয় এ সিনেমায়।

. ডোন্ট লুক ব্যাক (১৯৬৭)

এই মিউজিক্যাল ডকুমেন্টারিটি রচনা ও পরিচালনা করেন ডিএ পেনেবেকার। ১৯৬৫ সালে টানা তিন সপ্তাহ ইংল্যান্ড ট্যুর করা ডিলানের তারুণ্যকে এখানে বিশেষ করে তুলে ধরেন পেনেবেকার। ডিলান ছাড়াও ডকুমেন্টারিটিতে উপস্থিতি দেখা যায় ফোক শিল্পী জোয়ান বায়েজের।

. আই অ্যাম নট দেয়ার (২০০৭)

২০০৭ সালে নির্মিত এই বায়োপিকে সশরীরে উপস্থিত ছিলেন না বব ডিলান। সিনেমার সবই তাঁকে ঘিরে। নির্মাতা টড হেইনস ‘আই অ্যাম নট দেয়ার’-এ উপস্থাপন করেন ডিলানের জীবন আর ক্যারিয়ারের বহুমাত্রিক এক রূপ। ডিলানের ব্যক্তিত্বের নানান দিককে সফলভাবে তুলে ধরেন ছয় তারকা—ক্রিস্টিয়ান বেল, কেট ব্ল্যাঞ্চেট, মার্কাস কার্ল ফ্র্যাঙ্কলিন, রিচার্ড গিয়ার, হিথ লেজার ও বেন হুইশ। সিনেমাটিতে সহ-অভিনেত্রীর চরিত্রে অসাধারণ অভিনয়ের সুবাদে অস্কার মনোনয়ন পান কেট ব্ল্যাঞ্চেট।

. রেনাল্ডো অ্যান্ড ক্লারা (১৯৭৮)

গায়ক ডিলান একই সঙ্গে ছিলেন পরিচালকও। এ ছবিতে পরিচালনা এবং অভিনয়, দুই কাজই করেছেন তিনি। ডিলানের এই নির্মাণটি মূলত কনসার্ট ফুটেজ, ইন্টারভিউ আর কাল্পনিক রোল-প্লেয়িংয়ের সমম্বয়ে। রেনাল্ডো চরিত্রে অভিনয় করেন ডিলান আর তাঁর প্রথম স্ত্রী সারা ডিলান অভিনয় করেন ক্লারা চরিত্রে।

. ইট দ্য ডকুমেন্ট (১৯৭২)

১৯৭২ সালে এই ডকুমেন্টারি নির্মাণের মাধ্যমে পরিচালকের খাতায় নাম লেখান ডিলান। ১৯৬৬ সালে ব্যান্ডের সঙ্গে তাঁর যুক্তরাজ্য ট্যুরই ছিল যার মূল উপজীব্য। পরিচালনার পাশাপাশি এখানেও অভিনয় করেন ডিলান, সিনেমাটোগ্রাফার হিসেবে কাজ করেন ডিএ পেনেবেকার। ডকুমেন্টারিটির বেশ কিছু দৃশ্যে দেখা মেলে আরো দুই জনপ্রিয় শিল্পী জন লেনন আর জনি ক্যাশের।