রণবীরের কবি কবি ভাব!

Looks like you've blocked notifications!
রণবীর কাপুর

‘রকস্টার’ হওয়ার আগে সংগীত বিষয়ে বিস্তর তালিম নিয়েছিলেন বলিউড হার্টথ্রব রণবীর কাপুর। আজকাল নাকি কবিতা নিয়ে বেশ মেতে উঠেছেন। এমনকি এ বিষয়ে নাকি পরামর্শ নিচ্ছেন পরিচালক ইমতিয়াজ আলী আর গীতিকার ইরশাদ কামিলের কাছ থেকে! কিন্তু কবিতা নিয়ে হঠাৎ এমন মেতে ওঠার কারণ? কারণ তো একটি আছেই। টাইমস অব ইন্ডিয়ার খবরে জানা গেল, ইমতিয়াজ-রণবীর-ইরশাদ ত্রয়ীর ‘তামাশা’য় কবিতা নিয়ে থাকছে অনেক কিছু!

কেবল পড়লেই হয় না, কবিতা বুঝতেও হয়। শব্দমালার ভেতরে লুকিয়ে থাকা গভীর অর্থ নইলে বোঝা যায় না বলে বোধ রণবীরের। ‘কবিতা এমনই কিছু যা আপনার ঠিকঠাক বোঝা দরকার। আপনি কবিতা গড়গড় করে পড়ে যেতে পারেন, কিন্তু তার ভেতরে অনেক গভীর অর্থ লুকিয়ে থাকে। সেগুলো বুঝতে আপনার শুধু ওভাবে পড়লে চলবে না, বুঝতে হবে।’ বার্তা সংস্থা আইএএনএসকে এই উপলব্ধির কথা জানান রণবীর। 

কবিতা বোঝা নিয়ে এমন ব্যস্ত হওয়ার কারণটাও লুকোছাপা করেননি তিনি। রণবীর বলেন, “আমি ইমতিয়াজের সাথে ‘তামাশা’য় কাজ করছি। এ ছবিতে কবিতা আর গল্পকথনের একটি বিশাল জায়গা আছে। আমি এজন্যই এগুলো নিয়ে আরো বেশি বুঝতে চাই।”

তবে কবিতা বোঝার জন্য শুধু গুটি কয়েক কবিতা নিয়ে বসে নেই রণবীর। কাব্যনন্দনের অন্দরমহল বুঝতে আদাজল খেয়ে নেমেছেন এরই মধ্যে। গীতিকার ইরশাদ কামিল আর সুরের জাদুকর এ আর রহমানের সাথে রেকর্ডিং স্টুডিওতে লম্বা সময় কাটাচ্ছেন। তাতে রণবীরের ভাবনার জগতেও আসছে বহুবিধ বদল। 

‘আমরা সব সময়ই একটা বিষয় নিয়ে তর্ক করি। কোনটি বেশি গুরুত্বপূর্ণ- সুর, না শব্দ? আমার কিন্তু মনে হয় যেখানে শব্দ নেই সেখানে আত্মাও নেই!’ এমনটাই মন্তব্য রণবীরের। ইরশাদ কামিলের নতুন একটি বইয়ের মোড়ক খোলার সময়ই প্রকাশ হয়েছে রণবীরের এই কাব্য ভাবনার।

ইমতিয়াজ আলী, রণবীর কাপুর ও ইরশাদ কামিল; এই ত্রয়ী এর আগে একসাথে কাজ করেছিলেন ব্লকবাস্টার হিট ‘রকস্টার’ ছবিতে। এবার এই ত্রয়ী আসছেন ‘তামাশা’ নিয়ে। 

অন্যদিকে, গেল বছর বড়পর্দার বাইরে থাকা রণবীর এ বছর ভক্তদের সামনে ফিরে আসছেন ‘রয়’, ‘জাগ্‌গা জাসুস’, ‘বোম্বে ভেলভেট’-এর মতো প্রত্যাশিত কিছু ছবি নিয়ে। এখন শুধু অপেক্ষার পালা। কে জানে,  হয়তো ২০১৫ সাল হতে যাচ্ছে চরিত্রাভিনেতা হয়ে ওঠার পথে রণবীরের সফলতম এক বছর!