Beta

চাই সঠিক চপিং বোর্ড

১৪ মে ২০১৭, ১৩:৪২

ফিচার ডেস্ক

যাঁরা রান্না করেন, তাঁরা খুব ভালো করেই চপিং বোর্ডের গুরুত্ব বোঝেন। চটজলদি রান্নার কাজ সারতে বাজারে রয়েছে নানা ছোটখাটো সরঞ্জাম। রান্নাঘরের প্রতিদিনের কাজ কম সময়ে সহজে করতে চাই চপিং বোর্ড। বাজারে নানা ধরনের চপিং বোর্ড রয়েছে। চপিং বোর্ড ব্যবহারে প্রতিদিনের কাটাকাটি কাজটা করতে পারেন সহজেই। এ ক্ষেত্রে ফ্যাশন রুচির বিষয়টা মাথায় রাখতে হবে। তাই কী ধরনের চপিং বোর্ড ব্যবহার করবেন, তা জানিয়েছে দ্য টাইমস অব ইন্ডিয়া।

প্লাস্টিক
টেকসই ও দীর্ঘদিন ব্যবহারের জন্য প্লাস্টিকের চপিং বোর্ড ব্যবহারের পরামর্শ দেন শেফরা। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয় এমন উপাদান দিয়ে তৈরি করা হয় বলে জীবাণুমুক্ত থাকে। এ ছাড়া সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, প্লাস্টিকের চপিং বোর্ড ব্যবহার করলে অনেক ক্ষতিকর ব্যাকটেরিয়া মরে যায়।

বাঁশ
বাঁশের চপিং বোর্ড সাধারণত হালকা ও মজবুত হয়। বাঁশের চপিং বোর্ড কম তরল শোষণ করে। ছুরির আঘাতেও এতে কিছু হয় না।

কাঠ
বিভিন্ন ধরনের চপিং বোর্ডের মধ্যে কাঠের চপিং বোর্ড দেখতে সুন্দর, কিন্তু কিছুটা ভারী। এতে বিভিন্ন ধরনের ছুরি ব্যবহার করে কাজ করা যায়, যা অন্য সব চপিং বোর্ডে থাকে না। এ ছাড়া কাঠ ব্যাকটেরিয়া ও জীবাণু শোষণ করে নেয়। শুধু তাই নয়, এতে রুটিও বানানো যায়। 

কীভাবে পরিষ্কার রাখবেন
প্লাস্টিকের চপিং বোর্ডের ক্ষেত্রে এক টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে লবণ ও একটু পানি মিশিয়ে ঘষবেন। পরে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বাঁশের চপিং বোর্ডের ক্ষেত্রে সপ্তাহে দুই থেকে তিনবার তেল ব্যবহার করুন। পরে উষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কাঠের চপিং বোর্ডে সপ্তাহে অন্তত একদিন তেল ব্যবহার করুন। এতে জীবাণু জমতে পারবে না।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement