Beta

বর্ষায় ভরসা ছাতা ও বর্ষাতি

০৪ আগস্ট ২০১৭, ১০:৫৭

দিলসাদ কবির

এই ঘন বর্ষায় রাস্তায় বের হলেই কাদা আর পানি। তবে বৃষ্টির জন্য তো আর জনজীবন বন্ধ থাকবে না। কাজের জন্য বের হতেই হবে, আর তখনই প্রয়োজন পড়ে বর্ষার অগ্রিম প্রস্তুতির। সবাই বৃষ্টির হাত থেকে যেমন রক্ষা পেতে চায়, ঠিক তেমনি মাথায় রাখতে হয় বৃষ্টির দিনের প্রয়োজনীয় জিনিসের। রোদ থেকে বাঁচতে অনেকেই ছাতা ব্যবহার করেন, তবে বৃষ্টিতে তো অপরিহার্য হয়ে ওঠে এই ছাতা। সুবিধার জন্য অনেকেই ছাতার পরিবর্তে বর্ষাতি বা রেইনকোট ব্যবহার করেন। হালকা রং ও নানা ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে বাজারে ছেলেমেয়ে সবার জন্য বর্ষাতি পাওয়া যায়।

ছাতার দরদাম

মানভেদে এক ভাঁজের ছাতার দাম পড়বে ১০০ থেকে ৪০০ টাকার মধ্যে। দুই ভাঁজের ছাতার দাম পড়বে ১৬০ থেকে ৫৫০ টাকা। তবে তিন ভাঁজের ছাতার দাম কিনতে হলে গুনতে হবে ৩৫০ থেকে এক হাজার টাকা। এক রঙের ছাতার চেয়ে প্রিন্টেড ছাতার চাহিদা বেশি। তাই ফ্যাশন অনুষঙ্গের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে চাইলে কিনে নিতে পারেন ৩৫০ থেকে ৮০০ টাকার মধ্যে ফ্যাশনেবল ছাতা। তবে সাধারণ মানের ছাতা পেয়ে যাবেন ৩৫০ টাকার মধ্যেই।

যেখানে পাবেন

বাজারে বেশ ভালো মানের দেশি ও বিদেশি ব্র্যান্ডের ছাতা পাওয়া যায়। তবে পছন্দ ও মানের ওপর নির্ভর করে ছাতা পাবেন, নিউমার্কেট-গাউছিয়া এলাকার রঙিন ও এক রঙের ছাতা সুলভমূল্যে পাওয়া যাবে। চাইলে একটু দরকষাকষি করে নিতে পারেন। এ ছাড়া গুলিস্তান, মতিঝিল, বসুন্ধরা সিটি, মিরপুর, গুলশান, বনানী, পল্টন, বায়তুল মোকাররমে ছাতা পাবেন।

বর্ষাতির দরদাম

ছাতার পরিবর্তে অনেকেই বর্ষাতি বা রেইনকোট ব্যবহার করেন, কারণ এতে পুরো শরীর আবৃত থাকে বলে বৃষ্টিতে শরীর তেমন ভেজে না। ওভারকোটের পাশাপাশি পাজামা ও জ্যাকেট নিয়ে বাজারে রয়েছে টু-পিস রেইনকোট। এ ছাড়া প্লাস্টিকের লম্বা ধরনের কিছু বর্ষাতি পাওয়া যায়; দামেও সাশ্রয়ী। হালকা ও গাঢ় রঙের বর্ষাতি বাজারে বেশ চলছে। যাঁরা মোটরসাইকেল নিয়ে চলাফেরা করেন, তাঁদের জন্য বাজারে ফুলপ্যান্টসহ রেইনকোট পাওয়া যায়। বাজারে দেশি ব্র্যান্ডের পাশাপাশি ভালো মানের বিদেশি ব্র্যান্ডের রেইনকোটও পাওয়া যায়। ছোট-বড় সবার জন্য প্লাস্টিকের বর্ষাতি পাবেন ৩৫০ থেকে ৮০০ টাকার মধ্যে। এ ছাড়া যাঁরা মোটরসাইকেলে চলাফেরা করেন, তাঁদের জন্য ভালো মানের বর্ষাতি পাবেন ৬০০ থেকে এক হাজার ৫০০ টাকার মধ্যে।

যেখানে পাওয়া যাবে

ছাতার দোকানগুলোতেই বর্ষাতি পাবেন। ঢাকার নিউমার্কেট, গাউছিয়া, চাঁদনী চক এলাকায় মিলবে ছোট-বড় সব ধরনের বর্ষাতি। তবে ফ্যাশন ও নকশার দিকে খেয়াল রেখে কিনতে চাইলে বড় শপিংমলে যেতে পারেন। সে ক্ষেত্রে যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা শপিংমল, ইস্টার্ন প্লাজাতে নানা নকশার বর্ষাতি পাওয়া যায়। তবে সে ক্ষেত্রে দামটা বেশি গুনতে হতে পারে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement