Beta

বৈশাখে কিনুন আসল ইলিশ

১২ এপ্রিল ২০১৮, ১৩:০৫ | আপডেট: ১৩ এপ্রিল ২০১৮, ১১:৪১

ফিচার ডেস্ক

দরজায় কড়া নাড়ছে বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ। আর পয়লা বৈশাখের উৎসব কি পান্তা-ইলিশ ছাড়া জমে? তবে অনেকেই বাইরের অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি পান্তা-ইলিশকে এড়িয়ে বাসাতেই পান্তা-ইলিশের আয়োজন করেন। কিন্তু ভেজালের এই যুগে ইলিশ মাছ কিনতে গিয়ে সার্ডিন, চৌক্কা (চন্দনা ইলিশ) কিনে বাড়ি আসছেন না তো? সে ক্ষেত্রে আসল ইলিশের স্বাদ না পেয়ে বর্ষবরণের উৎসবটাই মাটি হয়ে যেতে পারে। একই পরিবারের মাছ হওয়ায় তিনটি মাছের মধ্যে পার্থক্য করাটা বেশ কঠিন। তাই বাজারে না ঠকে, চলুন টাইমস অব নর্থের সৌজন্যে জেনে নিই এই ইলিশ-সার্ডিন-চৌক্কা চেনার উপায়। 

ইলিশ 
ইলিশের দেহ, পেট ও পিঠের দিকে সমান উঁচু। মাথা লম্বাটে। ইলিশের কানকোর ওপর কালো ফোঁটা থাকে। আর দেহের ধারে কালচে বেগুনি রঙের ফোঁটা দেখা যায়। এ ছাড়া ইলিশের পেছনের পাখনা সাদাটে। 

সার্ডিন  
সার্ডিন মাছের পিঠের চেয়ে পেট বেশি উঁচু। ইলিশের মাথা লম্বাটে হলেও সার্ডিনের মাথা আকারে ছোট। সামনের দিকটা কিছুটা ভোঁতা। সার্ডিনের পিঠের পাখনার গোড়ায় কালো ফোঁটা থাকে। এ ছাড়া সামনের অংশ ও লেজের পাখনার কিনারা ঘোলাটে। 

চৌক্কা বা চন্দনা ইলিশ 
চৌক্কা বা চন্দনা ইলিশের চোখ আসল ইলিশের চেয়ে বড়। এ ধরনের ইলিশ চ্যাপ্টা এবং এদের পিঠে হলদে আভা থাকে। আকারে আসল ইলিশের চেয়ে বড় হলেও এদের পাখনা প্রকৃত ইলিশের তুলনায় ছোট হয়।

Advertisement