Beta

রেসিপি

বাটার কুকিজ

১৫ মে ২০১৮, ১১:০৭

জেনিফা আক্তার

সকালে-বিকেলে কিংবা কাজের ফাঁকে চায়ের সঙ্গে বিস্কুট না থাকলে যেন ঠিক জমে না। আর সেই বিস্কুটটা যদি হয় বাটার কুকিজ, তাহলে তো আর কথাই নেই। তাহলে আর দেরি কেন। জেনে নিন কীভাবে তৈরি করবেন বাটার কুকিজ।

উপকরণ

১. ময়দা তিন কাপ

২. লবণ ১/২ চা চামচ

৩. বেকিং সোডা এক চা চামচ

৪. বাটার (মাখন) গলানো এক কাপ

৫. চিনি এক কাপ

৬. ডিম দুটি

৭. ভ্যানিলা ফ্লেভার (ইচ্ছা) এক চা চামচ

৮. বাদাম (ইচ্ছা)

প্রস্তুত প্রণালি

প্রথমে ময়দা, লবণ ও বেকিং সোডা চেলে নিন। এরপর বাটার ও চিনি একসঙ্গে খুব ভালো করে মিশিয়ে নিন। এরপর বাটার ও চিনির মিশ্রণে ভ্যানিলা ফ্লেভার দিয়ে আরো ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে ময়দার মিশ্রণটি দিয়ে দিন এবং ভালো করে মেশাতে থাকুন, যতক্ষণ না এটি একটি নরম খামিরের মতো হয়। এরপর খামিরটিকে দুই ভাগে ভাগ করে প্লাস্টিক দিয়ে পেঁচিয়ে এক ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এক ঘণ্টা পর খামিরটি ফ্রিজ থেকে বের করে রোল করতে থাকুন, যতক্ষণ না এর আঠালো ভাব দূর হয়। এরপর আঠালো ভাব দূর হলে রুটি বেলার মতো করে এক সেন্টিমিটার পুরু করে এই খামির দিয়ে রুটি বেলে নিন। এরপর রুটিগুলো কুকি কাটার দিয়ে কেটে কুকির আকার দিন। চাইলে হাত দিয়েও শেপ করে দিতে পারেন। এরপর বাদামের কুচি কুকিগুলোর ওপর সাজিয়ে দিন। এরপর কুকিগুলোকে একটি বেকিং শিটের ওপর সারি করে একটু দূরে দূরে সাজিয়ে ফ্রিজে রেখে দিন ১৫ মিনিট। এতে করে আপনার কুকির আকার ঠিক থাকবে। চারদিকে ছড়িয়ে পড়বে না।

এরপর ইলেকট্রিক ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে প্রি-হিট করে নিন। এরপর প্রি-হিট ওভেনে ঠান্ডা কুকিগুলো দিয়ে বেক করুন ৮-১০ মিনিট (কুকির সাইজের জন্য কমবেশি সময় লাগতে পারে)। কুকির কিনারগুলো বাদামি হয়ে এলে কুকি ওভেন থেকে বের করে ফেলুন এবং বেকিং শিটের ওপরেই ঠান্ডা হওয়ার সময় দিন। এরপর ঠান্ডা হয়ে এলে বেকিং শিট হতে তুলে পরিবেশন করুন মজাদার বাটার কুকিজ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement