Beta

সুস্বাদু পালং পনির

২৪ অক্টোবর ২০১৮, ১৯:১১

অনলাইন ডেস্ক

রেস্তোরাঁয় অনেকেই পালং পনির খেতে যান। বাসায় তৈরির ঝামেলা এড়াতেই অনেকে হয়তো রান্না করেন না। তবে অল্প সময়ে পুষ্টিকর পালং পনির রান্না করতে পারেন। আমাদের খাবারের তালিকায় পালং পনির রাখা প্রয়োজন। কারণ, পালং শাকে প্রচুর ভিটামিন ‘সি’ ও আয়রন রয়েছে, যা স্মৃতিশক্তি ও মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। তা ছাড়া পনির দিয়ে তৈরি খাবারটি খুবই সুস্বাদু। ভাত বা রুটি সবকিছুর সাথে খাওয়া যায়। তাই চলুন, দেরি না করে ঝটপট দেখে নিই পালং পনির তৈরির রেসিপিটি।

এনটিভির ‘টেল প্লাস্টিকস রান্নাঘর’ অনুষ্ঠানে সুস্বাদু পালং পনির তৈরির রেসিপিটি দিয়েছেন বিশিষ্ট রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রিতা। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান।

যা যা লাগবে

পালং শাক—দুই কাপ (ব্লেন্ড করা)

সেদ্ধ মুগডাল—দুই টেবিল চামচ

পেঁয়াজ কিমা—এক টেবিল চামচ

রসুন কিমা—আধা টেবিল চামচ

আদা কিমা—এক টেবিল চামচ

পেঁয়াজ বাটা—এক টেবিল চামচ

আদা বাটা—এক টেবিল চামচ

গরম মশলার গুঁড়া—আধা চা চামচ

ভাজা জিরা গুঁড়া—আধা চা চামচ

টমেটো—এক কাপ (কিউব করে)

ক্রিম (দুধের সর দিয়ে তৈরি)—এক টেবিল চামচ

চিজ—আধা কাপ (কিউব করে)

লবণ—স্বাদমতো

তেল—পরিমাণমতো

প্রস্তুত প্রণালি

প্রথমে পালং শাক ভালো করে ধুয়ে সেদ্ধ করুন। এর পর সেদ্ধ করা পালং ব্লেন্ডারে ব্লেন্ড  করে একটি পাত্রে রাখুন। এরপর চুলায় একটি ফ্রাইপ্যানে তেল গরম দিন। তেল গরম হয়ে এলে পেঁয়াজ কিমা, রসুন কিমা, আদা কিমা দিয়ে ভাজুন। বাদামি রং হয়ে গেলে এর মধ্যে এক এক করে পেঁয়াজ বাটা, আদা বাটা, মরিচ গুঁড়া, গরম মশলার গুঁড়া, ভাজা জিরার গুঁড়া, লবণ ও সামান্য পানি দিয়ে নাড়ুন। তারপর ব্লেন্ড করে রাখা পালং শাক, মুগডাল ও টমেটো কিউব মিশিয়ে নাড়তে থাকুন। এবার বাটার, পনির ও ক্রিম দিয়ে ভালো করে মিশিয়ে আরো কিছুক্ষণ নেড়ে ঢেকে রাখুন। সবশেষে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু পালং পনির।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement