Beta

মামলায় হেরে ভারতকে বিশাল ক্ষতিপূরণ দিল পাকিস্তান

১৯ মার্চ ২০১৯, ১৫:৪০

স্পোর্টস ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বিবাদ মীমাংসাকারী কমিটির কাছে করা একটি মামলায় হেরে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) প্রায় ১৬ লাখ ডলার ক্ষতিপূরণ দিয়েছে পাকিস্তান। পিসিবি সভাপতি এহসান মানি সোমবার ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। পাকিস্তানের করা মামলাটিতে আইনি পরামর্শ ও অন্যান্য খরচ বাবদ ভারতের ব্যয়িত অর্থ আইসিসির নিয়ম অনুযায়ী দিতে বাধ্য হয়েছে পিসিবি, এমন খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।    

পিসিবির মামলা করার কারণ হচ্ছে, পাকিস্তানের সঙ্গে ভারতের দ্বিপক্ষীয় সিরিজ না খেলা। দুই দেশের ক্রিকেট বোর্ডের একটি সমঝোতা স্মারক অনুযায়ী ২০১৫ থেকে ২০২৩ সাল পর্যন্ত ছয়টি দ্বিপক্ষীয় সিরিজ খেলার কথা ছিল। কিন্তু সমঝোতা স্মারক অনুযায়ী সিরিজ না খেলায় ভারতের কাছে ৭০ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক ক্ষতিপূরণ চেয়ে গত বছর আইসিসির বিবাদ মীমাংসাকারী কমিটির  কাছে মামলা করে পিসিবি। 

প্রায় এক বছর যুক্তি খণ্ডন শেষে মামলায় পরাজিত হয় পিসিবি। ভারতীয় বোর্ড দাবি করে, দ্বিপক্ষীয় সিরিজ খেলার বিষয়ে মৌখিক আলোচনা হলেও এ মর্মে কোনো ধরনের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়নি। কিন্তু মামলা লড়তে গিয়ে আইনি পরামর্শ, আইনজীবীর ফি, যাতায়াত ও অন্যান্য খরচ বাবদ বড় অঙ্ক খরচ হয়ে যায় বিসিসিআইর। আইসিসির নির্দেশ অনুযায়ী সেই খরচের টাকাটা ক্ষতিপূরণ হিসেবে দিতে হবে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে।

পিসিবি সভাপতি এহসান মানি বিষয়টি ব্যাখ্যা করে বলেন, ‘আইসিসির কমিটি আমাদের মামলাটা আমলে নিয়েছিল। আমরা সেখানে জিততে পারিনি। কিন্তু ভারতের খরচের টাকাটা আমাদের দিয়ে দিতে হচ্ছে।’

Advertisement