Beta

বিশ্বকাপ দল থেকে বাদ পড়ছেন রবীন্দ্র জাদেজা?

১৫ এপ্রিল ২০১৯, ১৫:০৪ | আপডেট: ১৬ এপ্রিল ২০১৯, ১৪:০৬

স্পোর্টস ডেস্ক

ইংল্যান্ড বিশ্বকাপের জন্য আজ সোমবার ১৫ সদস্যের চূড়ান্ত  দল ঘোষণা করবেন ভারতের জাতীয় নির্বাচকরা। এবারের বিশ্বকাপের অন্যতম ফেভারিট এবং সাম্প্রতিক সময়ে ফর্মের চূড়ায় থাকা ভারতীয় দলে কে কে থাকছেন, সেটা নিয়ে আগ্রহভরে অপেক্ষা করছে পুরো ক্রিকেটবিশ্ব। অধিনায়ক বিরাট কোহলির নেতৃত্বে গত এক বছর দলে নিয়মিত খেলা ক্রিকেটারদের নিয়েই মূলত চূড়ান্ত দল ঘোষণা করবেন নির্বাচকরা। তবে দু-একটি জায়গা নিয়ে কিছুটা দোলাচল রয়েছে। এই দোলাচলে বাদ পড়তে পারেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা, এমনটাই জানিয়েছে ক্রিকেটবিষয়ক একটি ওয়েবসাইট।  

রবীন্দ্র জাদেজা ছাড়াও ডানহাতি টপঅর্ডার ব্যাটসম্যান লোকেশ রাহুলের দলে জায়গা পাওয়া কিছুটা অনিশ্চিত। দলে সুযোগ পেতে হলে ওপেনার অথবা চার নম্বর ব্যাটসম্যান হিসেবে নির্বাচিত হতে হবে ডানহাতি এই ব্যাটসম্যানকে। ওপেনিংয়ে বাঁহাতি শিখর ধাওয়ান ও অভিজ্ঞ রোহিত শর্মার সুযোগ পাওয়া নিশ্চিত। তাই চার নম্বর ব্যাটসম্যান হিসেবেই দলে ঢোকার কিছুটা সম্ভাবনা রয়েছে রাহুলের। কিন্তু একই পজিশনে সুযোগ পাওয়ার জন্য তীব্র প্রতিদ্বন্দ্বিতা করছেন আম্বাতি রাইডু ও অলরাউন্ডার বিজয় শঙ্কর। তবে রাহুলের উইকেটরক্ষকের বাড়তি পরিচয়টুকু  চূড়ান্ত দলে সুযোগ পাওয়ার ক্ষেত্রে কিছুটা সুবিধা এনে দিতে পারে। 

জাদেজার জন্য চ্যালেঞ্জটা আরো বেশি। ইংল্যান্ডের সিমিং কন্ডিশনের কথা চিন্তা করে ভারতীয় দলে এবার একাধিক পেস-বোলিং অলরাউন্ডার থাকার সম্ভাবনা রয়েছে। সেই বিবেচনায় হার্দিক পান্ডিয়া ও বিজয় শঙ্কর দুজনেই সুযোগ পেয়ে যেতে পারেন। স্পিনারদের মধ্যে বাঁহাতি চায়নাম্যান বোলার কুলদীপ যাদব থাকছেন নিশ্চিতভাবেই। তাঁর দীর্ঘদিনের বোলিং পার্টনার যুজবেন্দ্র চাহালও দলে জায়গা পাওয়ার শক্ত দাবিদার। এ ছাড়া ফিনিশার হিসেবে পরিচিত কেদার যাদবও প্রায় নিশ্চিতভাবেই দলের সঙ্গে যাচ্ছেন। তাই কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হচ্ছে বাঁহাতি জাদেজাকে।

অন্যদিকে, মহেন্দ্র সিং ধোনির ব্যাকআপ উইকেটরক্ষক হিসেবে ইংল্যান্ড বিশ্বকাপে যাওয়ার জন্য শক্ত প্রতিদ্বন্দ্বিতা চলছে দিনেশ কার্তিক ও ঋষভ পান্তের মধ্যে। শেষ পর্যন্ত দুজনের একজনকে দর্শক হয়েই থাকতে হতে পারে এবারের বিশ্বকাপে। পেস বোলিং ডিপার্টমেন্টে জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি ও ভুবনেশ্বর কুমারের সুযোগ পাওয়া অনেকটাই নিশ্চিত।

ভারতের সম্ভাব্য বিশ্বকাপ দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, মহেন্দ্র সিং ধোনি, লোকেশ রাহুল, আম্বাতি রাইডু, হার্দিক পান্ডিয়া, কেদার যাদব, মোহাম্মদ শামি, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, ঋষভ পান্ত, বিজয় শঙ্কর, যুজবেন্দ্র চাহাল/রবীন্দ্র জাদেজা।

Advertisement