Beta

অনুষ্ঠিত হলো মাইম আর্টের দশক পূর্তি

১৭ মার্চ ২০১৮, ১৬:০২

ফিচার ডেস্ক

দেশের মুকাভিনয়ভিত্তিক নাট্যসংগঠন ‘মাইম আর্ট’। এক দশক পূর্ণ করলো নাট্যসংগঠনটি। এ উপলক্ষে সম্প্রতি শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে এক বর্ণিল অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের অতিথিদের মধ্যে ছিলেন নাট্য ব্যাক্তিত্ব ঝুনা চৌধুরী এবং গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্টারি জেনারেল আকতারুজ্জামান ও আহম্মেদ গিয়াস।

এবার সম্মাননা প্রাপ্ত সাংবাদিকরা হলেন দৈনিক ইত্তেফাকের তানভির তারেক,বাংলাট্রিবিউনের জনি হক, মানব কন্ঠের রেজাউর রহমান রিজভী। সম্মাননা প্রাপ্ত নাট্যজনরা হলেন জেনেসিস থিয়েটারের প্রধান নূর হোসেন রানা এবং নাটুকে থিয়েটারের প্রধান আল নোমান। আমন্ত্রিত অতিথিদের হাত থেকে তাঁরা সম্মাননা গ্রহণ করেন। এ ছাড়া অংশগ্রহণকারী ছয়টি দল ও ইভেন্ট আয়োজনে সহযোগী প্রতিষ্ঠান ও কাঠপেন্সিল ও ট্যাক্স্রোগ্রাকে উৎসবের স্মারক প্রদান করা হয়।

অনুষ্ঠানে ঢাকা ও ঢাকার বাইরের ছয়টি মাইম দলের অংশগ্রহণে মাইম প্রদর্শনী, সম্মাননা প্রাদনসহ ছিল আয়োজক দল মাইম আর্টের পরিবেশনাসহ নানা আয়োজন। প্রথমেই ছিল আমন্ত্রিত দলগুলোর মূকাভিনয় পরিবেশনা। মীর লোকমানের রচনা ও নির্দেশনায় মাইম অ্যাকশন মঞ্চস্থ করে ‘সর্বরোগের মহা চিকিৎসক’, শহিদুল হাসান শামীমের রচনা ও নির্দেশনায় গাজীপুরের মুক্তমঞ্চ নির্বাক দল মঞ্চস্থ করে ‘মোবাইল বিড়ম্বনা’, শফিকুল ইসলাম ডাব্লুর রচনা ও নির্দেশনায় পরিবর্তন মাইম একাডেমি মঞ্চস্থ করে ‘রোবট’, আল মামুস সবুজের রচনা ও নির্দেশনায় সাইলেন্ট স্পেপ্স মঞ্চস্থ করে ‘ফানি ট্র্যাপ’, মাইম হাসানের রচনা ও নির্দেশনায় দ্যা মাইম ট্রুপ মঞ্চস্থ করে ‘রং’, তানভীর শেখের রচনা ও নির্দেশনায় ব্লাকফ্লেইম থিয়েটার মঞ্চস্থ করে ‘দ্য ব্লাইন্ড পার্সপেক্টিভ ও দ্য রোজ’ এবং সব শেষে নিথর মাহবুবের রচনা ও নির্দেশনায় মাইম আর্ট মঞ্চস্থ করে ‘যেমন কর্ম তেমন ফল’। এত অভিনয় করেন মাইম আর্টের শুভ, টুটুল, সবুজ, শুধাংসু, রবী, রাসেল, রুবেল, অনিক প্রমুখ।

Advertisement