আপনি কি জানেন, ফ্যাটি লিভারের পরিণতি কী?

Looks like you've blocked notifications!

অসচেতনতা, অস্বাস্থ্যকর জীবনযাপনসহ নানাবিধ কারণে আমাদের বিভিন্ন রোগ হয়। আজ আমরা জেনে নেব ফ্যাটি লিভার সম্পর্কে।

এনটিভির নিয়মিত এক স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠানে ফ্যাটি লিভার সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন ডা. সাঈদুল হক। ফ্যাটি লিভার কী, সঞ্চালকের এমন প্রশ্নের জবাবে ডা. সাঈদুল হক বলেন, আমাদের লিভারের গঠনগতভাবে পাঁচ শতাংশ চর্বি এমনিতেই জমা থাকে। যখন দেখা যায় কোনো কারণে এ পাঁচ শতাংশ চর্বির অধিক পরিমাণ চর্বি জমা হয়ে যায়, তখন লিভারটি আকার-আকৃতিতে বৃদ্ধি পায় এবং লিভারের কার্যক্ষমতা ব্যাপক হ্রাস পায়। এই যে একটি অবস্থা, তাকে আমরা ফ্যাটি লিভার হিসেবে অভিহিত করে থাকি।

আগের চেয়ে এখন ফ্যাটি লিভার রোগটি অনেক গুরুত্ব বহন করছে কেন? সঞ্চালকের এমন প্রশ্নের জবাবে ডা. সাঈদুল হক বলেন, একসময় গুরুত্ব বহন করত না, তার কারণ একসময় এই বিষয় সম্পর্কে আমাদের গবেষণা, আমাদের এই বিষয়ে ফ্যাটি লিভারের যে পরিণতি, এ সম্পর্কে আমাদের সম্যক ধারণা ছিল না। কিন্তু পরবর্তী সময়ে দেখা গেল, সভ্যতার উন্নয়নের সাথে সাথে আমাদের যে খাদ্যাভ্যাস, আমাদের জীবনাচরণের পরিবর্তনের ফলে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির ফলে যে আমাদের দ্রুত নগরায়ণ হচ্ছে, আমাদের রুচিবোধের পরিবর্তন হচ্ছে এবং একইসাথে আমাদের খাদ্যাভ্যাসের পরিবর্তন ঘটাতে সাথে সাথে আমাদের আয়েশী জীবনযাপনে আমরা অভ্যস্ত হয়ে পড়ায় দেখা যাচ্ছে, আমরা ফাস্টফুড, হাইলি প্রসেসড খাবার, বাজে তেল, অধিক শর্করাজাতীয় খাবারে অভ্যস্ত হচ্ছি। ফলশ্রুতিতে আমাদের দেহের ওজনাধিক্য হচ্ছে, স্থূলাকৃতি ধারণ করছি। আমাদের রক্তে চর্বি এবং সুগারের আধিক্য হচ্ছে। ফলশ্রুতিতে ডায়াবেটিস হচ্ছে, উচ্চ রক্তচাপ দেখা দিচ্ছে। এ বাজে তেলগুলো আমাদের রক্তনালীতে ব্লক তৈরি করছে। ফলশ্রুতিতে আমাদের ব্রেইন স্ট্রোক হচ্ছে, হার্ট অ্যাটাক হচ্ছে এবং ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিচ্ছে।

তিনি আরও বলেন, এই যে ফ্যাটি লিভার ব্যাপক বিস্তৃত আকারে আজ আমাদের সমাজজীবনে ছড়িয়ে পড়ছে, এর আলটিমেট পরিণতি হলো লিভার সিরোসিস এবং এর জটিলতাস্বরূপ পেটে-পায়ে পানি, রক্তবমি, কালো পায়খানা, ঘন ঘন অজ্ঞান হয়ে যাওয়া এবং ধীরে ধীরে মৃত্যুর কোলে ঢলে পড়া, কিংবা সরাসরি লিভার ক্যানসার হয়ে মৃত্যুর মুখে পতিত হওয়া। এই যে একটি বিধ্বংসী পরিণতি, এই পরিণতিগুলো আমরা বিগত বছরগুলোতে অবলোকন করছি। যে কারণে ফ্যাটি লিভার আজ আমাদের কাছে বেশ আলোচনার বিষয় এবং ফ্যাটি লিভার নিরাময়ের উপযুক্ত সময় এখনই।