আলুর পুষ্টিগুণ ও উপকারিতা

Looks like you've blocked notifications!

আমরা প্রায় সবাই আলু খেতে পছন্দ করি। আলুতে অনেক পুষ্টিগুণ রয়েছে। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে আলুর পুষ্টিগুণ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে আলুর পুষ্টিগুণ সম্পর্কে বলেছেন মেডিনোভা মেডিকেলের পুষ্টিবিদ উম্মে সালমা তামান্না।

পুষ্টিবিদ উম্মে সালমা তামান্না বলেন, আলু একটি কার্বোহাইড্রেট-জাতীয় খাবার। সে কারণে অনেকেই রয়েছে, যারা ওজন কমাতে চায়, তারা হয়তো বা অনেক কারণে আলুকে এড়িয়ে যায়। কিন্তু আলুর যে পুষ্টিগুণ রয়েছে, আপনি যদি আলুকে খাবারের তালিকা থেকে একেবারেই বাদ করে দেন, তাহলে সেই পুষ্টি উপাদান থেকে আপনি বঞ্চিত হচ্ছেন।

উম্মে সালমা তামান্না বলেন, আলুতে প্রচুর পরিমাণে শর্করার পাশাপাশি ফাইবারও রয়েছে। এটি আমাদের হজমে সহায়তা করে, পরিপাকতন্ত্র পরিষ্কার করে এবং কোষ্ঠকাঠিন্যের হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। আলুতে ভিটামিন বি৬ থাকে, যেটা আমাদের মস্তিষ্ক সচল রাখতে সাহায্য করে। খাবার তালিকায় আমরা যদি কোনও বেলায় আলু রাখি তরকারির সাথে, তাহলে দেখা যাবে এটি আমাদের ভিটামিন বি৬-এর অভাব পূরণ করবে। আলুতে ভিটামিন বি৬-এর পাশাপাশি ওমেগা থ্রিও থাকে। আপনি যদি প্রতিদিনের খাদ্যতালিকায় আলু রাখেন, তাহলে এটা ডোপামিন হরমোন নিঃসরণ করতে সাহায্য করবে।

পুষ্টিবিদ উম্মে সালমা তামান্না যুক্ত করেন, আলুতে ভিটামিন সি রয়েছে, যেটা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এবং ক্যানসার প্রতিরোধেও এর একটা ভূমিকা রয়েছে। আলুতে ভিটামিন এ রয়েছে। ভিটামিন এ আমাদের রাতকানা রোগ প্রতিরোধ করে এবং পাশাপাশি দৃষ্টিশক্তি বাড়াতেও সাহায্য করে। শুরুতেই বলেছিলাম আলুতে ফাইবার রয়েছে, এই ফাইবারের আরেকটা বেনিফিট রয়েছে। সেটা হলো আপনি যদি কোনও কারণে ব্লাড সুগার কন্ট্রোল করতে চান, তখন ভাতের বদলে আলু পরিমিত পর্যায়ে খেতে পারেন। কার্বোহাইড্রেটের পরিমাণ যখন আপনার ব্যালেন্সে থাকবে, তখন ডায়াবেটিসও কন্ট্রোলে থাকবে।

এ পুষ্টিবিদ যুক্ত করেন, আলুতে রয়েছে জিঙ্ক ও ফসফরাস। আমরা সবাই জানি আমাদের ত্বকের যে পোড়া ভাব বা দাগ তৈরি হয়, আলু সেই দাগ দূর করতে সাহায্য করে।

পুষ্টিবিদ উম্মে সালমা তামান্না বলেন, এর কিছু সাইড ইফেক্টও রয়েছে। আমরা যদি অতিরিক্ত মাত্রায় আলু গ্রহণ করি, তাহলে আমাদের ওজন বেড়ে যাবে। আপনি যদি স্বাভাবিকভাবে মাংস, মাছের তরকারি কিংবা ভাজি হিসেবে আলু গ্রহণ করেন, সে ক্ষেত্রে আপনার অতটা ক্ষতি হবে না; যদি না আপনি আলু দিয়ে ফ্রেঞ্চ ফ্রাই, পটেটো চিপস বা ভাজি বা ভাজাপোড়া জাতীয় খাবার খাব, তখন আমাদের শরীরের আরও বেশি ক্ষতি করবে।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।