উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পিঙ্ক সল্টের উপকারিতা

Looks like you've blocked notifications!

অনেকে অটো ইউমিন রোগে ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে অটো ইউমিন রোগ ও এ সম্পর্কে বিস্তারিত জানব। এ ছাড়া জানব, কারা পিঙ্ক সল্ট বা গোলাপি লবণ খেতে পারবেন, কারা পারবেন না।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে অটো ইমিউন রোগ, এর প্রতিকারসহ বিভিন্ন বিষয়ে কথা বলেছেন আমেরিকান ইউনিভার্সিটি অব ইন্টিগ্রেটিভ মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মুজিবুল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

অটো ইউমিন রোগ কী, কেন হয়; সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. মুজিবুল হক বলেন, এটি নামেই বোঝা যাচ্ছে। ইমিউন সিস্টেম অটোমেটিক্যালি রিঅ্যাক্ট করে শরীরের বিরুদ্ধে। হতে পারে একটি টিস্যু, হতে পারে কোনও অরগান, হতে পারে কোনও জয়েন্ট। আমাদের শরীরে যদি কোনও মেজর ডিজফাংশন থাকে, টক্সিসিটি থাকে বা আন্ডার-ওয়ার্কিং অরগান থাকে বা যে কোনও ধরনের সমস্যা থাকে, আমাদের ইমিউন সিস্টেম ওটাকে ফরেন বা প্রবলেম্যাটিক মনে করে। ওখানে নিজে নিজে অ্যাটাক করে। এবং যেখানে অ্যাটাক করে, ওই অ্যাটাকের টাইপ অনুযায়ী রোগের নামগুলো হয়। দুইশর বেশি অটো ইমিউন রোগ আছে।

যাঁদের ডায়াবেটিস রয়েছে, পাশাপাশি যাঁদের ব্লাড প্রেশার হাই, তাঁদের মেডিকেশন কীভাবে মেইনটেইন করা উচিত, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. মুজিবুল হক বলেন, যাদের ডায়াবেটিসের পাশাপাশি ব্লাড প্রেশার হয়ে যায়, এক্সট্রা সুগার এক্সট্রা ইনফ্ল্যামেশন তৈরি করবে, ইনফ্ল্যামেশন থেকে ব্লাড প্রেশার হাই হবে, এটা স্বাভাবিক। ব্লাড প্রেশারের জন্য দেখতে হবে এর কারণটা কোথায়। ব্লাড প্রেশারের তিনটা কারণ যদি আমরা ফোকাস করি, একটা হচ্ছে মিনারেল ইমব্যালেন্স, একটা হাই সুগার হাই ইনফ্ল্যামেটর তৈরি করছে; আরেকটা হচ্ছে হার্টের মধ্যে ইনফ্ল্যামেশন এবং ব্লাড ভ্যাসেলগুলো থিক হয়ে আসে। এই ব্লাডকে থিন করা, মিনারেলকে ব্যালেন্স করা, শরীরের ইনফ্ল্যামেশন কমিয়ে আনার জন্য যে কাজগুলো করা উচিত, তার মধ্যে রয়েছে র প্ল্যান্ট সালাদ আকারে খাওয়া। কারণ, র প্ল্যান্টে পটাসিয়াম, ম্যাগনেসিয়ামসহ বিভিন্ন মিনারেল পাওয়া যায়।

ডা. মুজিবুল হক বলেন, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি খাবার খেতে হবে। অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বলতে প্রসেসড খাবার কম খেয়ে প্ল্যান্ট-বেজড, মাছ-মাংস-দুধ-ডিম খাবে, কিন্তু মোর হেলদি অপশন চুজ করা। কিছু অ্যান্টি-ইনফ্ল্যামেটরি হার্বস পাওয়া যায়। যেমন টারমারিক। আমাদের মানবসভ্যতার ইতিহাস থেকে এটি প্রচলিত। এটি ব্লাড প্রেশার দ্রুত কমায়। এতে যে কারকিউমিন আছে, অনেক গবেষণা হচ্ছে, এটি ইনফ্ল্যামেশন কমায়। তার সাথে ব্ল্যাক পিপার, মেথি দানার পাউডার দিলে ভালো অ্যাবজর্ব হয়, ব্লাড প্রেশার কমে আসে। এরপর মিনারলে ইমব্যালেন্সের জন্য কিছু সল্ট, যেমন পিঙ্ক সল্ট। পিঙ্ক সল্টের মধ্যে সব ধরনের মিনারেল পাওয়া যায়। এটা যদি একটু খাবারের সাথে খায়, তাহলে মিনারেল ব্যালেন্স হয়।

এই পিঙ্ক সল্ট নিয়ে আপনার কাছে একটা প্রশ্ন রয়েছে। পিঙ্ক সল্ট আমরা ব্লাড প্রেশার কন্ট্রোলের জন্য খেয়ে থাকি। কিন্তু কিডনি পেশেন্টের জন্য পিঙ্ক সল্ট ক্ষতিকর, কারণ, এটাতে পটাসিয়াম রয়েছে। এ বিষয়টা যদি একটু বলতেন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. মুজিবুল হক বলেন, যারা কিডনি পেশেন্ট, তাদের সাবধানের সাথে নেওয়া উচিত। আমি বলব খুবই লিমিটেড, না নেওয়াই ভালো।

অটো ইমিউন রোগ ও এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।