এক্সক্লুসিভ ব্রেস্ট ফিডিংয়ের প্রয়োজনীয়তা ও উপকারিতা

Looks like you've blocked notifications!

নারীর প্রসব-পরবর্তী জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা খুবই জরুরি। অনেকে এ বিষয়ে অবগত নন। আবার অনেকে নানা কুসংস্কারে বিশ্বাসী। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এক্সক্লুসিভ ব্রেস্ট ফিডিংয়ের প্রয়োজনীয়তা ও উপকারিতা সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে প্রসব-পরবর্তী জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন ইউএস-বাংলা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের গাইনি অ্যান্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান ডা. সাবিনা পারভীন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. সাবিনা পারভীন বলেন, ল্যাকটেশনাল অ্যামেনোরিয়া (Lactational amenorrhea) হচ্ছে একজন মা যখন বাচ্চার জন্ম দেয়, তারপর সে কিন্তু বাচ্চাকে ব্রেস্টফিডিং করা এবং এক্সক্লুসিভ ব্রেস্ট ফিডিং বলতে যা বোঝায়—এক্সক্লুসিভ ব্রেস্ট ফিডিং হচ্ছে মা কাউন্ট করে বা ডিমান্ড ফিডিং দেবে না, সে দেবে, যখনই বাচ্চার দরকার দুধ খাওয়াবে। যেমন প্রতি রাতে যদি তিন থেকে চার বার কোনও মা বাচ্চাকে ব্রেস্ট ফিডিং দেয়, এটাকে বলে এক্সক্লুসিভ ব্রেস্ট ফিডিং।

ডা. সাবিনা পারভীন বলেন, এক্সক্লুসিভ ব্রেস্ট ফিডিংয়ে আমরা দেখেছি যে মাসিক বন্ধ থাকে। কারণ, ওভুলেশন বন্ধ থাকে, ডিম ফোটা বন্ধ থাকে। সে জন্য সে ওই সময়টাই ইচ্ছে করলে জন্মনিয়ন্ত্রণের কোনও বড়ি বা ইনজেকশন নিলেও সে শতকরা ৯৮ ভাগ নিশ্চিত থাকবে। এটাই হচ্ছে ল্যাকটেশনাল অ্যামেনোরিয়া।  পেছনের দিকে যদি আমরা তাকাই, আমাদের দাদা বা আমাদের ভাইবোনেরা তিন-চার বছরের ছোট-বড়। তাঁরা কিন্তু কোনও জন্মনিয়ন্ত্রণের ব্যবস্থা নিতেন না। কিন্তু তাঁরা তাঁদের বাচ্চাদের এক্সক্লুসিভ ব্রেস্ট ফিডিং করাতে প্রায় দুই থেকে তিন বছর বয়স পর্যন্ত।

এক্সক্লুসিভ ব্রেস্ট ফিডিংয়ের প্রয়োজনীয়তা ও উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।