ওজন ও রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে বাদাম খান

Looks like you've blocked notifications!

খুব সাধারণভাবে বলতে গেলে বাদাম মানে আমরা জানি ফ্যাটি একটি খাবার। বাদামে যে ফ্যাট থাকে, সেটি আসলে গুড ফ্যাট। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে বাদামের পুষ্টিগুণ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে বাদামের পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন পুষ্টিবিদ নুসরাত জাহান। তিনি বলেন, বাদামে রয়েছে ওগেমা থ্রি, ওমেগা সিক্স, ফ্যাটি অ্যাসিড এবং পলি-আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, যেটাকে আমরা গুড ফ্যাট হিসেবে জানি। তবে কিছু পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে।

পুষ্টিবিদ নুসরাত জাহান বলেন, বাদামে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল রয়েছে, বিশেষ করে ভিটামিন ই অনেক পরিমাণে থাকে। বাদামকে আসলে হেলদিয়েস্ট স্ন্যাকস হিসেবেই আমরা সবাই জানি। আমরা চেষ্টা করব আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় যেন তিন থেকে পাঁচ পিস বাদাম থাকে। বিভিন্ন ধরনের ক্রনিক ডিজিজের জন্য এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হার্ট ডিজিজ ও ডায়াবেটিসের জন্য বাদাম খুব উপকারী একটি খাবার। আমরা আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় সুস্থ থাকার জন্য এবং ব্যালেন্স ডায়েট করার জন্য এবং ওজন কমানো জন্য প্রতিদিন মনিং স্ন্যাকস হিসেবে এবং বিকেলের নাশতা হিসেবে খুব অল্প ক্যালোরির খাবারের সঙ্গে বাদাম অ্যাড করতে পারি।

এ পুষ্টিবিদ আরও বলেন, বাদাম আমাদের রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে। বিভিন্ন ধরনের বাদাম রয়েছে। যেমন—কাঠবাদাম, চিনাবাদাম, ক্যাশিওনাট, ব্রাজিলনাট রয়েছে; তবে কাঠবাদাম স্পেশালি আমাদের শরীরের ফ্যাট যেগুলো রয়েছে, সেগুলোকে বার্ন করতে সাহায্য করে।

বাদামের পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।