ওভারিয়ান সিস্ট হওয়ার লক্ষণ ও চুলকানিতে করণীয়

Looks like you've blocked notifications!

অনেক নারীই ওভারিয়ান সিস্ট সমস্যায় ভুগছেন। আবার অনেকে নানান চর্মরোগে ভুগছেন। আজ আমরা দুজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এসবের উপসর্গ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির সরাসরি স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান ডাক্তার আছেন আপনার পাশে-র একটি পর্বে ওভারিয়ান সিস্ট নিয়ে কথা বলেছেন পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতালের গাইনি অ্যান্ড অবস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. জয়শ্রী সাহা এবং চর্মরোগ নিয়ে কথা বলেছেন ল্যাবএইড হসপিটালের ডার্মাটোলজি বিভাগের কনসালটেন্ট ডা. ইশরাত জাহান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আওয়ার স্বাক্ষর।

ওভারিয়ান সিস্ট বা টিউমার হলে কীভাবে বুঝবেন রোগীরা, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. জয়শ্রী সাহা বলেন, ওভারিতে বিভিন্ন ধরনের সিস্ট আমরা দেখতে পাই। কী ধরনের সিস্ট, তার ওপরে উপসর্গগুলো ভ্যারি করে বা ভিন্নতা হয়। যেমন পলিসিস্টিক ওভারি সিনড্রোম হলে মেয়েদের মাসিকে অনিয়ম হয়। দেখা যায় যে দেরি করে মাসিক হচ্ছে, যেটা প্রতি মাসে হওয়ার কথা সেটা দেড় মাস, দুমাস বা তার বেশি সময় পরে হতে পারে। তার সঙ্গে হুট করে ওজন বেড়ে যাওয়া, তার সঙ্গে অবাঞ্ছিত কিছু জায়গায় লোম তৈরি হওয়া; অনেক ক্ষেত্রে মেয়েরা বলে যে ঘাড়ের পেছনে অথবা গলায় কালো দাগ পড়ে। আবার রিপ্রোডাকটিভ এজে অনেক ক্ষেত্রে মেয়েরা চলে আসে, বলে—অনেক দিন ধরে প্রেগন্যান্সির জন্য চেষ্টা করছে, কিন্তু হচ্ছে না। মানে বন্ধ্যত্ব। এটিও কিন্তু এই রোগের একটি উপসর্গ হতে পারে।

বিভিন্ন কারণে চুলকানি হয়ে থাকে। চুলকানির সমস্যা হলে কখন ডাক্তারের শরণাপন্ন হতে হবে। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ইশরাত জাহান বলেন, চুলকানি স্কিনের খুব কমন ডিজিজ। চুলকানির সমস্যা হলো প্রাথমিক স্টেজে একজন ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হওয়া উচিত। কারণ, চুলকানি বিভিন্ন কারণে হয়। আগে আমাদের কারণটা বের করতে হবে। একজন মানুষের চুলকানি হতে পারে অ্যালার্জি থেকে, সে ক্ষেত্রে অ্যালার্জির কিন্তু কোনও পারমানেন্ট ট্রিটমেন্ট নেই। আমাদের আগে বের করতে হবে রোগীর কীসে কীসে অ্যালার্জি আছে। সে ক্ষেত্রে উনি যদি কন্টিনিউয়াসলি অ্যান্টি-হিস্টামিন খেয়ে যান, তাহলে অ্যালার্জিটা ভালো হবে না। আবার কিছু ক্রনিক ড্রাই স্কিন ডিজিজ আছে, যেমন সোরিয়াসিস, একজিমা, কিছু ফাঙ্গাল ইনফেকশন—এসব ডিজিজেও চুলকানি হয়। এ ক্ষেত্রে চুলকানির জন্য যদি ওভার দ্য কাউন্টার মেডিসিন দেয়, ওভার দ্য কাউন্টার মেডিসিনের বেশির ভাগই স্টেরয়েড যুক্ত। পেশেন্ট যদি চুলকানির জন্য ওভার দ্য কাউন্টার স্টেরয়েড মেডিসিন নিয়ে আসে, তাহলে দেখা যায় যে তাহলে রোগীর যে কারণে চুলকানি হচ্ছে, সেটা সারাতে পারি না। এ জন্য প্রাথমিক পর্যায়ে একজন ডার্মাটোলজিস্টের কাছে যাওয়া খুবই প্রয়োজন।

ওভারিয়ান সিস্ট ও চুলকানির উপসর্গ এবং এসবের হাত থেকে রক্ষা পাওয়া উপায় সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।