ওরস্যালাইন খাওয়ার সঠিক নিয়ম

Looks like you've blocked notifications!

ওরস্যালাইন শুধু খেলেই হবে না, সঠিক নিয়মে বানাতে হবে। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে এ সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ওরস্যালাইন খাওয়ার সঠিক নিয়ম ও এর গুরুত্ব সম্পর্কে বলেছেন ডা. রিফাত জামান। অনুষ্ঠানটি সঞ্চালন করেন ডা. মুনা তাহসিন।

ওরস্যালাইনের গুরুত্ব কতটুকু এবং সঠিক পদ্ধতিতে বানানো, কতক্ষণ এটি রেখে খাওয়ানো যাবে, কী পরিমাণ খাওয়া যাবে? সঞ্চালকের এমন প্রশ্নে ডা. রিফাত জামান বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ, স্যালাইন শুধু খাওয়ালেই হবে না, সঠিক নিয়মে বানিয়ে খাওয়াতে হবে। আমরা জানি, ওরস্যালাইনের প্যাকেটের মধ্যে নির্দেশনা দেওয়া থাকে যে এক প্যাকেট স্যালাইন ৫০০ মিলিলিটার বা আধা লিটার সমপরিমাণ পানিতে পুরো প্যাকেট গুলাতে হবে। কমও নয়, বেশিও নয়। পানি কমানো যাবে না, স্যালাইনও নয়। বিশুদ্ধ খাবার পানি হতে হবে।

ডা. রিফাত জামান বলেন, বড়দের জন্য স্যালাইন বানানোর নিয়ম যেমন, শিশুদের জন্যও একই। খাবারের মাত্রায় হয়তো ভিন্নতা আছে, সেটা ডাক্তার বলে দেবে। বানানোর ক্ষেত্রে নিজের বুদ্ধিমত্তা খাটানোর প্রয়োজন নেই। নির্দেশনা অনুযায়ী আধা লিটার পানিতে পুরো এক প্যাকেট খাবার স্যালাইন গুলতে হবে, সেটা শিশু ও বড় সবার জন্য সমান।

ডা. রিফাত জামানের পরামর্শ, যে শিশু বার বার পাতলা পায়খানা করবে, প্রতি বার পাতলা পায়খানার পর বয়স অনুযায়ী ভাগ করে স্যালাইন খাওয়াতে হবে। একবারে পুরোটা নয়, ধীরে ধীরে প্রতি বার পাতলা পায়খানার মধ্যবর্তী সময়ে খাওয়াতে হবে। যে বাচ্চা বমি করবে, তাকে আরও ধীরে খাওয়াতে হবে।