কখন করোনা রোগীকে হাসপাতালে নিতে হবে?

Looks like you've blocked notifications!

করোনাভাইরাস বা কোভিড-১৯, গত বছর থেকে এ বছর পর্যন্ত প্রায় দেড় বছর এর সঙ্গে আমরা বসবাস করছি। এর মধ্যে আমরা হারিয়েছি অনেক প্রাণ। সারা বিশ্বই এ ভাইরাসের প্রকোপে নাকাল। কিন্তু বর্তমানে ভ্যাকসিনের কারণে অনেকটাই আশার বাণী শুনতে পাচ্ছি সবাই।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন পপুলার ডায়াগনস্টিকের হেমাটোলজি বিভাগের কনসালটেন্ট অধ্যাপক কর্নেল (অব.) ডা. আব্দুল হাই। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. শারমিন জাহান নিটোল।

আমরা প্রায়ই বলি, প্রাথমিকভাবে বাড়িতে চিকিৎসা নেওয়া যাবে, কিন্তু কখন করোনা রোগীকে হাসপাতালে নিতে হবে? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক কর্নেল (অব.) ডা. আব্দুল হাই বলেন, যদিও করোনাভাইরাসের ইফেক্ট সম্পর্কে বা করোনাভাইরাস সম্পর্কে এখনও আমাদের পুরোপুরি নলেজ ডেভেলপ করেনি... এখন আমরা বলি, এর তীব্রতা সাধারণত চার সপ্তাহ পর্যন্ত থাকতে পারে। এই চার সপ্তাহের মধ্যে যদি তার শ্বাসকষ্ট না থাকে বা অন্য কোনও সমস্যা না থাকে, তাহলে আমরা তাকে বলব বাসায় থাকার জন্য। বাসায় থেকে সে নরমাল খাবার খাবে, নরমাল চলাফেরা করবে, নরমাল প্যারাসিটামল খাবে এবং তখন গুরুত্বপূর্ণ হলো সে যেন অন্যদের না ছড়ায়। সেদিকে তাদের খুব খেয়াল রাখতে হবে। কারণ, দেখা যায় যে ফ্যামিলির এক জনের যদি হয়, তাহলে ফ্যামিলির পর পর অনেকের হতে থাকে। সে জন্য সে যে জায়গায় টাচ করবে, সে জায়গায় যেন অন্য কেউ টাচ না করে। যে প্লেটে খাবে, যে টয়লেট ইউস করবে, সেটা যেন না করে।

অধ্যাপক কর্নেল (অব.) ডা. আব্দুল হাই আরও বলেন, যতক্ষণ পর্যন্ত তার শ্বাসকষ্ট বা অন্য কমপ্লিকেশন না আসবে, তত দিন পর্যন্ত সে বাসায় থাকতে পারবে। যখনই তার শ্বাসকষ্ট শুরু হবে... আজকাল পালস অক্সিমিটার পাওয়া যায়, যখনই ৯৫-এর নিচে চলে আসবে, দ্রুত তাকে হাসপাতালে যেতে হবে। অন্যথায়, তাকে বাসায় রেখে এটা মেইনটেইন করা সম্ভব নয়।

করোনা কী, এর উপসর্গ এবং প্রতিরোধ-প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।