করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট থেকে নিরাপদে থাকব কীভাবে?

Looks like you've blocked notifications!

নভেল করোনাভাইরাস গত বছর থেকে পুরো বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। প্রতিদিনই বাড়ছে মৃত্যুর সংখ্যা। সম্প্রতি পাশের দেশ ভারতে করোনার নতুন ধরন ধরা পড়ার পর সে দেশে মৃত্যুর হার বেড়েছে আশঙ্কাজনক হারে। প্রতিবেশি দেশ হিসেবে বাংলাদেশও ঝুঁকিমুক্ত নয়। করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট থেকে নিরাপদে থাকব কীভাবে, এমন প্রশ্ন অনেকের মনেই উদয় হয়েছে।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান ‘ডাক্তার আছেন আপনার পাশে’-এর একটি পর্বে এ প্রশ্নের উত্তর দিয়েছেন ডা. বদরুল আলম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. মুনা তাহসিন।

সঞ্চালক ডা. মুনা তাহসিনের প্রশ্নের জবাবে ডা. বদরুল আলম বলেন, আগের যে ভ্যারিয়েন্টগুলো ছিল, তার সাথে ইন্ডিয়ান ভ্যারিয়েন্টের পার্থক্য হচ্ছে যে এটা দ্রুত রোগটাকে তৈরি করে। যেমন—একটা জীবাণু যদি শরীরে ঢোকে, রোগটা তৈরি হতে একটা সময় লাগে। ইনকিউবেশন পিরিয়ড আমরা যেটাকে বলি। এই ভ্যারিয়েন্টটা যেহেতু দুবার মিউটেশন করেছে, তার স্পিডটা খুব দ্রুত। আমাদের হাতে সময় কম থাকে। আমাদের যেটা করতে হবে, আমাদের সচেতনতা বাড়াতে হবে। আমরা যেটা দেখেছি যে কোনো কারণে আমাদের সবার সচেতনতা কমে গেছে। আমরা যা দেখলাম, আসলে সচেতনতার পরিচয় খুব কম ছিল। আমাদের আরও সাবধান হতে হবে। দ্রুত সিদ্ধান্ত নিতে হবে। অযথা হসপিটালে ভিড় না করে আগে হেল্পলাইনে ফোন করে শিউর হতে হবে যে কোভিডের সম্ভাবনা আছে কি না, দ্রুত টেস্ট করে... সে রকম যদি হয়, দ্রুত ডায়াগনসিস করে যদি দ্রুত চিকিৎসাটা করা যায়, তাহলে আমি মনে করি যে ভারতীয় তাণ্ডবটা এ দেশে হবে না।