কলা খেলে ফ্যাট বাড়ে?

Looks like you've blocked notifications!

আমরা এখন কমবেশি সবাই কলা খেতে গেলে সবার আগে ভয় পাই, কলা খেলে কি ফ্যাট হয়ে যাবে? এ প্রশ্নের উত্তরসহ আজ আমরা জানব কলার পুষ্টিগুণ কী।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কলার পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ সামিয়া তাসনীম। তিনি বলেন, কলার অনেকগুলো পুষ্টি উপাদান আছে এবং কলা আমাদের অনেক উপকার করে থাকে। কলার মধ্যে যেসব পুষ্টি গুণাগুণ আছে, সেগুলোর মধ্যে প্রথম যেটি ফোকাস করব, সেটি হলো কলায় প্রচুর ভিটামিন সি এবং পটাসিয়াম রয়েছে। পটাসিয়াম কী করে, আমাদের যাদের হার্টের রোগ আছে বা কোলেস্টেরল অনেক বেশি বা যাদের উচ্চ রক্তচাপ আছে, তাদের জন্য কলা খুবই উপকারী। কারণ, কলায় যে পটাসিয়াম আছে, সেটা আমাদের রক্তের চাপ কন্ট্রোল করে এবং আমাদের কোলেস্টেরলকে ব্যালান্স করে। এ ছাড়া কলায় যেসব পুষ্টিগুণ আছে, সেটা ক্যানসার প্রতিরোধক।

পুষ্টিবিদ সামিয়া তাসনীম বলেন, ক্যানসার থেকে দূরে থাকার জন্য কলার মধ্যে একটি উপাদান আছে, সেটা আমাদের হেল্প করে। এ ছাড়া একটি রিসার্চে দেখা গেছে, কলা থেকে আমরা যে পুষ্টি উপাদান পাই বা যে উপকারিতা, সেটা হচ্ছে, যাদের অ্যাজমার সমস্যা আছে, কলা খেলে তাদেরও উপকার হচ্ছে। কলা থেকে আমরা প্রচুর ক্যালোরি পেয়ে থাকি। যারা আনহেলথি বা যাদের ক্যালোরি প্রয়োজন, একটি কলা খেলে ক্যালোরির চাহিদা পূরণ হয়ে যায়। অনেকে মনে করেন কলা খেলে ডায়াবেটিস রোগী বা কলা খেলে ফ্যাট জমে যাবে, ওজন বেড়ে যাবে; এ রকম ভুল ধারণা অনেকের মধ্যে আছে। কলায় যে পুষ্টি উপাদান আছে বা যে ক্যালোরি আছে, একটি কলায় ১০৫ ক্যালোরি থাকে, এটা মিডিয়াম সাইজের, স্ট্যান্ডার্ড সাইজের। এই ক্যালোরিটা যদি দিনের কোনো একটি সময়ে আমরা ভাগ করে নিয়ে থাকি, একটি কলা খাদ্যতালিকায় রাখতে পারি, তাহলে আমরা প্রচুর ভিটামিন ও মিনারেল পাচ্ছি এবং আমাদের কোনো ক্ষতি করবে না।

এ পুষ্টিবিদ আরও বলেন, যাঁরা ডায়াবেটিক পেশেন্ট, তাঁরাও খাদ্যতালিকায় একটি কলা রাখতে পারেন। এবং অবশ্যই সেটি যেকোনো ভারী মিলের মাঝখানে রাখা যেতে পারে। বাচ্চাদের জন্য কলা খুবই পুষ্টিকর খাবার। এই কলার ভেতরে থাকা পুষ্টি উপাদানগুলো অন্যান্য রোগও নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তবে খেয়াল রাখতে হবে, যাদের কিডনি রোগ আছে, তাদের টোটাল পটাসিয়াম কতটুকু ইনটেক হচ্ছে, সেখানে মেজারমেন্ট করে খাওয়াটাই বেটার। আর দিনে যদি ডায়াবেটিক পেশেন্ট একটি কলা খায়, সেখানে অন্যান্য কার্বোহাইড্রেটের ব্যালান্সটাও করতে হবে। এ ছাড়া কলায় লেকটিন নামক এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যেটা আমাদের লিউকোমিয়া সেল, সেটা কিন্তু রিমুভ করতে হেল্প করে। লেকটিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট, আমাদের শরীরে যে ফ্রি রেডিক্যালস থাকে... ফ্রি রেডিক্যালস কিন্তু আমাদের শরীরে অনেক ধরনের ড্যামেজ বা ক্ষতি করে। কলা এই ফ্রি রেডিক্যালস বের করে দিতে সাহায্য করে। প্রতিদিন যদি আপনি একটি করে কলা খাদ্যতালিকায় রাখতে পারেন, সে ক্ষেত্রে আপনার ত্বক থেকে শুরু করে অন্যান্য অনেক উপকার করবে।

কলার পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।