কাদের ব্ল্যাক ফাঙ্গাস হওয়ার ঝুঁকি বেশি?

Looks like you've blocked notifications!

করোনা পার্শ্ববর্তী দেশ ভারতে একধরনের তাণ্ডব চালাল এবং এখনও এর প্রভাব অনেক বেশি। এর সঙ্গে ব্ল্যাক ফাঙ্গাসও যথেষ্ট প্রভাব বিস্তার করছে পাশের দেশে। যেহেতু ভারত পাশের দেশ, তাই আমাদের জন্যও ভয়ের পরিমাণটা বেশি। করোনার পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে আমাদের দেশেও এক ধরনের শঙ্কা তৈরি হয়েছে। তো, ব্ল্যাক ফাঙ্গাস কী এবং কাদের ক্ষেত্রে এটির ঝুঁকি সবচেয়ে বেশি?

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান ‘ডাক্তার আছেন আপনার পাশে’-এর একটি পর্বে এ প্রশ্নের উত্তর দিয়েছেন ডা. মোমিনুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. শারমিন জাহান নিটোল।

উত্তরে ডা. মোমিনুল ইসলাম বলেন, ব্ল্যাক ফাঙ্গাস একটি ছত্রাক। এটি আমাদের শরীরে যেকোনো সময় অ্যাফেক্ট পড়তে পারে। এটা আমাদের শরীরেই থাকে, কিন্তু এটা আসলে পাশের দেশে হচ্ছে, আমাদের দেশে যে হতে পারে না, তা নয়। হতে পারে, কিন্তু আমাদের দেশে... এই জিনিসের জন্য কিছু রিস্ক ফ্যাক্টর কাজ করে। রিস্ক ফ্যাক্টরগুলো যদি বলি, যেমন মনে করেন, আমাদের যাঁরা ডায়াবেটিস রোগে ভুগছেন, ডায়াবেটিসটা নিয়ন্ত্রণে থাকে না, অনিয়ন্ত্রিত; কখনও বেশি হচ্ছে, কখনও কম থাকছে; সাথে আরও কিছু সমস্যা থাকে, যেমন কারও যদি ক্যানসার থাকে, যাঁরা ইমিউনোসাপ্রেসিভ... ইমিউন সিস্টেমটা কী, যেটা রোগ প্রতিরোধ ক্ষমতা। এই রোগ প্রতিরোধ ক্ষমতা যাঁদের কম থাকে, দেখা যাচ্ছে একজন ক্যানসারের রোগী, তাঁর রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাঁদের যে সমস্ত থেরাপি দেওয়া হয়, ইমিউন সিস্টেমটাকে আরও লো করে দেওয়া হচ্ছে। তার পরে যেমন আরও আছে, এইডস; আমাদের দেশে এইডসের পরিমাণ অত বেশি নয় বিভিন্ন কারণে। এ জন্য এটা থেকে আমাদের দেশে যথেষ্ট সম্ভাবনা কম। বিষয়টা আতঙ্ক ছড়িয়েছে, কিন্তু আমার কাছে যেটা মনে হচ্ছে, আমাদের দেশে এটাতে আতঙ্কিত হওয়ার তেমন কিছুই নেই।

ডা. মোমিনুল ইসলামের পরামর্শ, আমরা যদি পরিষ্কার-পরিচ্ছন্ন, পারসোনাল হাইজিন মেইনটেইন করতে পারি, ডায়াবেটিস যাঁদের আছে, ডায়াবেটিস কন্ট্রোল করতে পারি; কিছু রোগ আছে, যাঁরা ইমিউনোসাপ্রেসিভ ড্রাগ খান, যেমন কিছু ডিজিজ আছে, আর্থাইট্রিস টাইপের... তাঁদের জন্য এটা চিন্তার বিষয় হতে পারে; যদি তাঁরা রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিকমতো মেইনটেইন করে; শরীরচর্চা করতে হবে, রেগুলার এক্সারসাইজ করতে হবে, খাদ্যাভ্যাস ঠিক রাখতে হবে। প্রধানত ইমিউন সিস্টেমটাকে বাড়াতে হবে, নইলে যেকোনো রোগই... আমাদের শরীরে ছত্রাক থাকে, কিন্তু যখনই মানুষ অসুস্থ হয়ে পড়ে, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, তখনই এ ধরনের রোগগুলো আমাদের বেশি আক্রান্ত করে। এই যেমন আমাদের চোখে হতে পারে, চোখে একটা পেইন হতে পারে; চোখে ব্লাড জমতে পারে।

চোখের ওপর ব্ল্যাক ফাঙ্গাসের প্রভাব, শিশুদের ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনাসহ বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।