কাশির সাথে রক্ত গেলে করণীয় কী

Looks like you've blocked notifications!

কাশি খুবই বিরক্তিকর একটি রোগ। এর সঙ্গে যদি রক্ত যায়, তাহলে বুঝতে হবে আপনি বেশ গুরুতর রোগে আক্রান্ত হয়েছেন। অবহেলা না করে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হতে হবে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জেনে নেব কাশির সাথে রক্ত যায় কেন, কাশির সাথে রক্ত গেলে দ্রুত করণীয় কী।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কাশির সাথে রক্ত যাওয়াসহ বিবিধ বিষয়ে কথা বলেছেন জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হসপিটাল বিভাগের বিভাগীয় প্রধান ডা. মো. মশিউর রহমান সুজন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সমিউল আউয়াল স্বাক্ষর।

রোগী কখন ডাক্তারের শরণাপন্ন হবেন। তাঁরা কি আসলে অপেক্ষা করবেন, না কি একবার কাশির সাথে রক্ত গেলেই ডাক্তারের শরণাপন্ন হতে হবে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. মশিউর রহমান সুজন বলেন, কাশির সাথে রক্ত, এটাকে আমরা মেডিকেল টার্মে বলি হিমোপটাইসিস। হিমোপটাইসিস ইজ অ্যান অ্যালার্মিং সাইন। হিমোপটাইসিস হলে বা কাশির সাথে রক্ত গেলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হতে হবে এবং তার বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা, ইনভেস্টিগেশন, লক্ষণ অ্যানালাইসিস করতে হবে। কী জন্য কাশির সাথে রক্ত যায়, তার কারণটা বের করতে হবে। তারপর ট্রিটমেন্ট করতে হবে। তার মানে কাশির সাথে রক্ত গেলে সাথে সাথে ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত। এটা নিয়ে সময়ক্ষেপণ করা উচিত নয়।

কোনও পরীক্ষা-নিরীক্ষা ছাড়া, এই যে কাশির সাথে রক্ত যাচ্ছে, তার রোগ নির্ণয় সম্ভব কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. মশিউর রহমান সুজন বলেন, কাশির সাথে রক্ত গেলে ইনভেস্টিগেশনের প্রয়োজন। শুধু লক্ষণভিত্তিক ট্রিটমেন্ট আমরা দিই না। লক্ষণভিত্তিক কিছু ট্রিটমেন্ট আছে। তার পরেও আমরা কমন কিছু পরীক্ষা করি। যেমন কমপ্লিট ব্লাড কাউন্ট করি, এতে বোঝা যায় ব্লাডে কোনও ইনফেকশন আছে কি না। বা অনেক হেমাটোলজিক্যাল ডিজঅর্ডার আছে। অনেক সময় বিভিন্ন হেমাটোলজিক্যাল ডিজঅর্ডার, যেমন অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া, লিউকোমিয়া, মেলিগন্যান্সিতে কাশির সাথে রক্ত যেতে পারে। সবচেয়ে যে কমন পরীক্ষাটা করি, একটা চেস্ট এক্সরে পিএ ভিউ করি। রোগীর যদি শুধু রক্ত না গিয়ে কফ যায়, তাহলে কফের পরীক্ষা করি, যেমন স্পুটাম ফর এএফবি, টিবির পরীক্ষা করি। স্পুটাম ফর সি/এস, নিউমোনিয়া হয়েছে কি না, এই পরীক্ষা করি। মোটামুটি এই কমন পরীক্ষাগুলো আমরা করি। এটার ওপর নির্ভর করে যদি আবার ইনভেস্টিগেশন দরকার হয়, তখন সেটা করি। কিন্তু ইনিশিয়াল ইনভেস্টিগেশন আমরা এ কয়েকটা করি।

কাশির সাথে রক্ত যাওয়া, পরীক্ষা-নিরীক্ষা ও এ থেকে পরিত্রাণের উপায় সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।