কিডনিতে পাথর কীভাবে তৈরি হয়

Looks like you've blocked notifications!

অনেকেই কিডনিতে পাথরের সমস্যায় ভুগছেন। কিডনিতে পাথর কেন ও কীভাবে তৈরি হয়, এ প্রশ্ন রয়েছে অনেকের মনে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এর উত্তর জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ সম্পর্কে জানিয়েছেন ডা. এম ফখরুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. মুনা তাহসিন।

সঞ্চালকের এক প্রশ্নের উত্তরে ডা. এম ফখরুল ইসলাম বলেন, কিডনিতে কেন পাথর হয়, আজ অবধি মেডিকেল সায়েন্স খুব পিন পয়েন্ট করে বলতে পারছে না। তবে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য ও উপাত্ত আছে, যেগুলোর কারণে যে হয়, এটা ধরে নেওয়া যায়। আর কিছু আছে, যেটা জন্মগত। মূত্রপাথর বলতে আমরা যেটা বোঝাই, সেটা হলো যে কোনও পাথর, যেটা কিডনিতে তৈরি হয় অথবা মূত্রবাহী নালী যেটাকে আমরা ইউরেথরা বলে থাকি, এখানে এসে আটকে যায়; অথবা কখনও কখনও প্রস্রাবের থলিতে এসে থাকে। অথবা মূত্রনালী অথবা ইউরেথরার প্রক্সিমাল পার্টে অথবা ডিসমাল পার্টে আটকে যায়, এর সবই কিন্তু ধরেই নেওয়া হয় মূত্রপাথরের জন্মস্থান হলো কিডনি।

ডা. এম ফখরুল ইসলাম আরও বলেন, অতীতে একসময় ছিল, যখন এই পাথরগুলো ডায়েটারি কিছু ঝামেলার কারণে প্রস্রাবের থলিতে পাথর হতো। কিন্তু সেটা এই মুহূর্তে খুবই রেয়ার। আমাদের দেশেও রেয়ার। এখন ডায়েট অনেক চেঞ্জ হয়ে গেছে। যা হোক, যে সমস্ত কারণে কিডনিতে পাথর হয়, তার মধ্যে একটি প্রধান কারণ হলো এটার জিওগ্রাফিক্যাল ডিস্ট্রিবিউশন, বিশ্বের যে সমস্ত এলাকাগুলো গরম, যেখানে ডিহাইড্রেশন বেশি হয়। ডিহাইড্রেশন হলে কী হয়, কোষ্ঠকাঠিন্য হয়, কনসেনট্রেটেড ইউরিন হয়।

কিডনিতে পাথর কেন হয়, এ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওকে ক্লিক করুন।