কীভাবে বুঝবেন আপনার অর্শ হয়েছে

Looks like you've blocked notifications!

পাইলস বা অর্শ মলদ্বারের অসুখ। মলদ্বারের রক্তনালীর স্ফীতির কারণে পাইলস হয়। অনেকেই পাইলসের সমস্যায় ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে পাইলসের উপসর্গগুলো কী কী, তা জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান ‘স্বাস্থ্য প্রতিদিন’-এর একটি পর্বে এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন ডা. আহমেদ উজ জামান। অনুষ্ঠানটি সঞ্চালন করেন ডা. সামিউল আওয়াল স্বাক্ষর।

অর্শের উপসর্গ সম্পর্কে ডা. আহমেদ উজ জামান বলেন, পাইলসের চারটি পর্যায় আছে। প্রাথমিক পর্যায় বা আমাদের ভাষায় যেটা বলি, গ্রেড ওয়ান। গ্রেড ওয়ান কিন্তু তেমন একটা সমস্যা করে না এবং রোগীরা আমাদের কাছে ওই রকম আসেন না। রোগীরা প্রাথমিক পর্যায়ে যে উপসর্গগুলো নিয়ে আসেন, যাঁরা খুব সচেতন, তাঁরা বলেন যে ইদানিং টয়লেট করার পরে মলদ্বারে জ্বালা অনুভব করছেন। মল ত্যাগ করার পরে মলদ্বারটা অস্বাভাবিক আচরণ করছে। অথবা একটু টনটন করছে, বসতে গেলে একটু কষ্ট লাগছে। এগুলো একদম প্রাথমিক পর্যায়ে রোগীরা নিয়ে আসেন। দ্বিতীয় পর্যায়েও এই উপসর্গগুলোই তাঁরা বলে থাকেন। যখন তৃতীয় পর্যায়ের হয়, তখন মলদ্বারের কাছে একটা স্ফীতি সব সময় অনুভব করেন, বিশেষ করে মল ত্যাগ করার পরে তিনি অনুভব করেন যে একটা স্ফীতি অংশ আছে। চতুর্থ পর্যায় যখন হয়ে যায়, তখন সেটা মলদ্বারের বাইরেই রয়ে যায় এবং সেটা ভেতরের দিকে যায় না। এভাবেই রোগীরা বিভিন্ন পর্যায়ভেদে আমাদের কাছে আসে এবং আমরাও সেভাবে তাঁদের চিকিৎসা দিয়ে থাকি।

কী কী কারণে অর্শ হয় আর এ থেকে মুক্তির উপায়ই বা কী, তা সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।