কী কী কারণে চোখে গ্লুকোমা হয়

Looks like you've blocked notifications!

অনেকেই চোখের গ্লুকোমা ও প্রেশারজনিত সমস্যায় ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক আয়োজন স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে চোখের গ্লুকোমা নিয়ে কথা বলেছেন বাংলাদেশ আই হাসপাতালের গ্লুকোমা বিভাগের চেয়ারম্যান ডা. এম নজরুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

কী কী কারণে গ্লুকোমা হয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. এম নজরুল ইসলাম বলেন, গ্লুকোমার একটি ধরন আছে, প্রাইমারি গ্লুকোমা, মানে প্রাথামিক গ্লুকোমা। এর মানে কোনও কারণ আমরা জানি না। কিন্তু আমরা জানি জেনেটিক ডিজঅর্ডার, অর্থাৎ আমাদের মধ্যে কিছু জিন আছে, জিনটা ডিটেক্ট করলে জানা যায় প্রাইমারি গ্লুকোমা হতে পারে। এটা হলো প্রাইমারি গ্লুকোমা। এর কারণ সাধারণত আমরা জানি না।

ডা. এম নজরুল ইসলাম বলেন, আরেকটা হলো সেকেন্ডারি গ্লুকোমা, যেটার কারণ আমরা জানি। এ বিষয়ে আমাদের জানা দরকার। যেমন একজন মানুষের চোখে প্রদাহ হয়েছে, সেখান থেকে গ্লুকোমা হতে পারে। আজকাল প্রায়ই আমরা দেখি—ইয়াং বয়সে খেলাধুলা করার সময়, ক্রিকেট খেলার সময়, ব্যাডমিন্টন খেলার সময় দেখা যায় চোখে আঘাত লাগে। আঘাত থেকে কিন্তু গ্লুকোমা হয়। আঘাতজনিত গ্লুকোমা। চোখে অনেক সময় ছানি পড়ে। সেখান থেকেও হতে পারে।

আঘাত পাওয়ার পরপরই কি গ্লুকোমা হবে, না কি একটি নির্দিষ্ট সময় পর? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. এম নজরুল ইসলাম বলেন, সঙ্গে সঙ্গে রোগীর বাড়তে পারে, আবার এক বা দুই বছর পর বাড়তে পারে। আরও কিছু গুরুত্বপূর্ণ কারণের মধ্যে রয়েছে চোখের ছানি। অনেকে মনে করে, ছানি পড়েছে, অপারেশন পরে করব। কিন্তু ছানির চিকিৎসা যদি না করা হয়, অনেক ক্ষেত্রে গ্লুকোমা ডেভেলপ করে।

কী কী কারণে গ্লুকোমা হয়, সে সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।