কী কী কারণে পাকস্থলীর ক্যানসার হয়?

Looks like you've blocked notifications!
ধূমপান পাকস্থলীর ক্যানসারের অন্যতম কারণ। ছবি : সংগৃহীত

পাকস্থলীর ক্যানসার হলো, পাকস্থলীর অস্বাভাবিক বৃদ্ধি। এ ক্যানসারের নির্দিষ্ট কোনো কারণ না থাকলেও, কিছু ঝুঁকিপূর্ণ বিষয় রয়েছে যেগুলোকে এটি হওয়ার জন্য দায়ী করা হয়।   

এ বিষয়ে কথা বলেছেন, ডা. মো. খোন্দকার গোলাম মোস্তাকীম। বর্তমানে তিনি বিআরবি হসপিটালে মেডিক্যাল অনকোলজি বিভাগে পরামর্শক হিসেবে কর্মরত। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৬১১তম পর্বে সাক্ষাৎকারটি প্রচারিত হয়। 

প্রশ্ন : পাকস্থলীর ক্যানসার কেন হচ্ছে?

উত্তর : আসলে কেন হচ্ছে, এর আসল কারণ আমরা জানি না। তবে কিছু ঝুঁকিপূর্ণ বিষয় রয়েছে। আমরা যে খাবারগুলা খাই, এর ভেতরে কিছু ঝুঁকি থাকে। বেশি লবণাক্ত খাবার, নাইট্রেটস জাতীয় খাবার, ফাস্টফুড, ধূমায়িত খাবার ইত্যাদি খেলে সমস্যা হতে পারে।

প্রশ্ন : নাইট্রেটযুক্ত খাবারের মধ্য কী কী পড়ে?

উত্তর : প্রিজারভেটিভ খাবার, আমরা যেগুলো বাজারে পাই, এর ভেতরে নাইট্রেট রয়েছে। এরপর যদি ভিটামিন ‘এ’ বা ভিটামিন ‘সি’ কম থাকে, এর কারণে হতে পারে। পানির মধ্যে যদি আসের্নিক বেশি থাকে, তাহলে পাকস্থলীর ক্যানসার হতে পারে। খাবারের মধ্যে এগুলো পড়ে।

এরপর কিছু রাসায়নিক রয়েছে। যেমন, রাবার প্রতিষ্ঠানে যারা কাজ করে তাদের এ ধরনের সমস্যা তৈরি হতে পারে।

এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, ধূমপান। পাকস্থলীর ক্যানসারের খুব গুরুত্বপূর্ণ কারণ, ধূমপান। এটি করলে ক্যানসার হওয়ার ঝুঁকি দ্বিগুণ হয়ে যায়।

আরেকটি ব্যাকটেরিয়া রয়েছে, হেলিকোব্যাকটর পাইলোরি। এর কারণেও ক্যানসার হয়। পৃথিবীতে দেখা যাচ্ছে, ৫০ ভাগ মানুষের হেলিকোব্যাকটর পাইলোরি রয়েছে। যারা দরিদ্র, তাদের সাধারণত বেশি হয়। এটি পায়খানা ও মুখের লালার মাধ্যমে ছড়ায়।

আরো কিছু কিছু বিষয় রয়েছে যেগুলোর কারণে পাকস্থলীর ক্যানসার হয়। যেমন : জিনগত কারণ। মা-বাবার কাছ থেকে এটি আসতে পারে। রক্তের গ্রুপ যাদের ‘এ’ থাকে তাদের এটি হওয়ার আশঙ্কা থাকে।

কারো যদি হেপাটাইটিস সি ভাইরাস ইনফেকশন হয়, তাদের ক্ষেত্রে হতে পারে। হেরিডেটারি ডিফিউস গ্যাসট্রিক ক্যানসার রয়েছে, মা-বাবার কাছ থেকে আসে- এ ধরনের কিছু কিছু অবস্থায় এটি হতে পারে।

এরপর এডিনোমাস পলিপ থেকে পাকস্থলীর ক্যানসার হওয়ার ঝুঁকি থাকে। আমাদের পাকস্থলীর দেয়ালের টিস্যুগুলো এক অবস্থা থেকে আরেক অবস্থায় গিয়ে যখন মেটাপ্লাসিয়া হয়, সেখান থেকে কারসিনোমা হয়ে যেতে পারে।