কেমোথেরাপির সময় কী খাবেন

Looks like you've blocked notifications!

যাঁরা ক্যানসারে আক্রান্ত, তাঁদের সাধারণত কেমোথেরাপি দেওয়া হয়। কেমোথেরাপির সময় খাদ্যাভ্যাস কী হবে, তা আজ আমরা জানব একজন পুষ্টিবিদের কাছ থেকে।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি।

পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি বলেন, কেমোথেরাপির সময় যে বিষয়টি কাজ করে, সেটি হচ্ছে শরীর জ্বালাপোড়া করে এবং শরীর অনেক বেশি দুর্বল হয়ে যায়। তো এই দুর্বলতা কাটানোর জন্য এ সময় প্রয়োজন হয় অনেক বেশি পরিমাণে প্রোটিনজাতীয় খাবার। বিশেষ করে যখন কেমোথেরাপি চলবে, তখন একটি করে বাচ্চা মুরগির স্যুপ বা স্যুপ খাওয়াতে পারেন। এর পাশাপাশি যেটি ক্যানসার প্রিভেন্ট করে, যেমন গাজর; গাজরে আছে অ্যান্টি-অক্সিডেন্ট ও বিটা-ক্যারোটিন, যা ক্যানসার প্রতিরোধে সাহায্য করে; এই খাবার খাদ্যতালিকায় রাখার চেষ্টা করবেন।

পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতির পরামর্শ, এ সময় টকজাতীয় খাবার খেতে পারেন। এ সময় অরুচি হয়, অনেকেই ঠিকমতো খেতে চায় না। লাল চালের ভাত বেশ উপকারী সাদা চালের ভাতের তুলনায় এবং এর পাশাপাশি রোগ প্রতিরোধমূলক খাবার খেতে হবে। যেহেতু এ সময় অরুচি হয়, মুখের অরুচি দূর করতে সাহায্য করে স্যুপ এবং যে কোনও প্রকারের ভর্তা। অবশ্যই এ সময় এ খাবারটি রাখবেন এবং প্রচুর পানি পান করবেন। বিশেষ করে এ সময় প্রয়োজন হয় সাড়ে তিন থেকে চার লিটার পানি।

কেমোথেরাপির সময় খাদ্যাভ্যাস কী হবে, তা জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।