কোন ত্বকের জন্য কোন ফেসিয়াল

Looks like you've blocked notifications!

নরম, কোমল ও উজ্জ্বল ত্বক কে না চায়। কিন্তু পরিবেশ দূষণ, জীবন যাপন আর খাদ্যাভ্যাসের কারণে অনেক সময় ত্বক মলিন হয়ে যায়। অনেকের ত্বক প্রাকৃতিকভাবেই কম ফর্সা। তাঁরা ত্বক উজ্জ্বল করতে চান। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে ত্বকের যত্নে মেডিকেটেড ফেসিয়াল সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ত্বকের যত্নে মেডিকেটেড ফেসিয়ালসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন রেডিয়েন্স লেজার ক্লিনিকে চর্মরোগ বিভাগের চিফ কনসালটেন্ট ডা. জাহিদা নাসরিন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

বাইরে যে ফেসিয়াল করা হয়, সেগুলো না নিয়ে ডাক্তারের শরণাপন্ন হয়ে নেওয়া ভালো। কী কী ফেসিয়াল রয়েছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. জাহিদা নাসরিন বলেন, সাধারণত মেডিকেটেড ফেসিয়াল আমরা যেটা করে থাকি, হাইড্রাফেসিয়াল সবচেয়ে কমন ও পপুলার। হাইড্রাফেসিয়াল হচ্ছে স্কিনের ওপর যে ডেড সেল লেয়ারটা, সেটা আমরা তুলে দিচ্ছি। স্কিনে ডাস্ট বা মেকআপ প্রোডাক্ট বা অতিরিক্ত তেল যেটা জমে থাকছে, ওটাকে বের করে নিয়ে আসে এবং স্কিনের ন্যাচারাল যে গ্লো সেটা আস্তে আস্তে বের হয়ে আসে। স্কিনটা হেলদি থাকে।

ডা. জাহিদা নাসরিন বলেন, হাইড্রাফেসিয়ালের পাশাপাশি আমরা পিআরপি ফেসিয়াল দিয়ে থাকি। পিআরপি ফেসিয়াল হচ্ছে ডেড সেল লেয়ারটাকে তুলে দিচ্ছে এবং নতুন সেল আসার যে প্রসেসটা আমাদের বডির, সেটাকে এনহান্স করে। নতুন সেল আসা মানে ইয়াঙ্গার যে সেল আসে, স্কিনটাও ইয়াঙ্গার লুকিং হয়। রিঙ্কেলস কমে যায়। টানটান হয় একটু। টানা তিনটা বা ছয়টা সেশন নিলে ইয়াঙ্গার লুকিং বা ব্রাইটেন যে ফিচার, সেটা আসে।

কোনটা কার জন্য প্রযোজ্য, সেটি কীভাবে নির্ধারণ করেন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. জাহিদা নাসরিন বলেন, যাদের স্কিনে একটু রিঙ্কেলস বেশি থাকে, তাদের আমরা পিআরপি ফেসিয়াল অ্যাডভাইজ করি। থার্টি প্লাস বা থার্টির আশপাশে যাঁরা থাকেন, অথবা থার্টি হয়নি, টোয়েন্টি ফাইভ প্লাস অথচ স্কিনটা একটু বুড়িয়ে গিয়েছে, এ রকম টাইপের দেখতে লাগে, তাঁদের ক্ষেত্রে পিআরপি ফেসিয়াল অ্যাডভাইজ করে থাকি। কিংবা যদি তাঁর স্কিনে পিগমেন্টেশন প্রবলেম থাকে, যেমন একনি পিগমেন্টেশন কিংবা একটু মেলাজমা টাইপের, ফ্রেকলস টাইপের, সে ক্ষেত্রে পিআরপি ফেসিয়াল খুব ভালো কাজ করে।

ডা. জাহিদা নাসরিন বলেন, যাঁদের স্কিনের প্যাটার্ন নরমাল, তাঁদের স্কিনটাকে হেলদি রাখার জন্য হাইড্রাফেসিয়াল খুব ভালো কাজ করে।

ত্বক ফর্সাকরণ সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।