কোলন ক্যানসার : কাদের ক্ষেত্রে কী চিকিৎসা পদ্ধতি

Looks like you've blocked notifications!

অনেকে কোলন ক্যানসার বা মলাশয়ের ক্যানসারে ভুগছেন ও ঝুঁকিতে রয়েছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে কোলন ক্যানসার কাদের ক্ষেত্রে কী কী চিকিৎসা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক আয়োজন স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কোলন ক্যানসারে স্ক্রিনিং কতটা যুক্তিযুক্ত এবং সফলতা কতটুকু, সে সম্পর্কে বলেছেন ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের কোলোরেক্টাল সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. বিলকিস ফাতেমা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

পরীক্ষা-নিরীক্ষার পরে ট্রিটমেন্টের বিষয়টি চলে আসে। ট্রিটমেন্ট কাদের ক্ষেত্রে কী রকম হয়ে থাকে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. বিলকিস ফাতেমা বলেন, এই যে স্ক্রিনিং টেস্ট, এটা আমরা কাদের অফার করব। এটাও একটা ব্যাপার। এলেই সবাইকে বলি না যে এই টেস্ট করতে হবে। সাধারণত ফিক্সড কিছু ক্রাইটেরিয়া থাকে। যেমন বয়স পঞ্চাশ বা তদুর্ধ্ব হলে সবারই আসলে স্ক্রিনিং পরীক্ষা করা উচিত। ইদানীং দেখা যাচ্ছে অল্প বয়সি অনেকেই কোলন ক্যানসার নিয়ে আসছে।

আমরা যেটা ধারণা করতাম, বয়স্কদের বেশি কোলন ক্যানসার হয়। বিভিন্ন পরিসংখ্যান থেকে জানতে পেরেছি যে কম বয়সিদেরও কোলন ক্যানসার দেখা যাচ্ছে। সঞ্চালকের এ কথার জবাবে অধ্যাপক ডা. বিলকিস ফাতেমা বলেন, অনেক সময় চল্লিশের কম বয়সি হলেও কোলন ক্যানসার হচ্ছে। আরেকটা ব্যাপার থাকে। যাঁদের ফ্যামিলিতে কোলন ক্যানসার আছে বা ক্যানসার রোগী আছে, তাঁদের ক্ষেত্রে অল্প বয়সেই টেস্টগুলো শুরু করে থাকি। অনেক পেশেন্ট আসে কোনও কারণ ছাড়া, কিন্তু উনি রক্তশূন্য। সেই রোগীর ক্ষেত্রে আমরা ধরেই নিই যে খাদ্যনালির কোনও একটি জায়গা থেকে রক্তপাত হচ্ছে। সে ক্ষেত্রে আমরা তাঁকে স্ক্রিনিং টেস্ট করতে দিই।

ডা. বিলকিস ফাতেমা যুক্ত করেন, অনেকের দীর্ঘমেয়াদি ডায়রিয়া থাকলে বা খুবই বেশি কোষ্ঠকাঠিন্য; আগে হয়তো স্বাভাবিক পায়খানা ছিল, হঠাৎ করে কোষ্ঠকাঠিন্য হয়ে গেছে। অথবা আগে স্বাভাবিক পায়খানা ছিল, হঠাৎ করে তাঁর ডায়রিয়া ডেভেলপ করেছে। কিন্তু সে ডায়রিয়াটা ওষুধে ভালো হচ্ছে না। সেসব ক্ষেত্রে আমরা সাধারণত টেস্টগুলো দিয়ে থাকি।

কোলন ক্যানসার কাদের ক্ষেত্রে কী কী চিকিৎসা পদ্ধতি, এ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।