ক্যাঙ্গারু মাদার কেয়ার কী

Looks like you've blocked notifications!

শিশুর যত্ন নেওয়া অত্যাবশ্যক। কিন্তু তা হওয়া দরকার ডাক্তারের পরামর্শ অনুযায়ী। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে ক্যাঙ্গারু মাদার কেয়ার বা কেএমসি সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ সম্পর্কে বলেছেন ডা. রুমা পারভীন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. শারমিন জাহান নিটোল।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. রুমা পারভীন বলেন, উন্নত দেশগুলোতে ক্যাঙ্গারু মাদার কেয়ার (কেএমসি) অনেক আগে থেকেই প্রচলন আছে। আমাদের দেশে এখন নতুন করে এটা দেখা যাচ্ছে। বিভিন্ন সেন্টারে আমরা এটা দিচ্ছি। যেমন আমাদের এম আর খান শিশু হাসপাতালে আমরা দিচ্ছি। এটা দিতে হয় ওজনে কম হওয়া বাচ্চাদের, যাতে ঠাণ্ডা না লেগে যায়। ক্যাঙ্গারু মাদার কেয়ার—ক্যাঙ্গারু মা কীভাবে বাচ্চাকে তার থলের ভেতর রাখছে, গরম রাখছে, সে রকম মায়ের বুকে আমরা বাচ্চাটাকে যখন স্কিন টু স্কিন কন্ট্রাক্ট বলি—দুই কেজির নিচের বাচ্চাদের আমরা মায়ের কোলে দিয়ে দিই এবং একটা কাপড় দিয়ে মুড়িয়ে দিই। তখন বাচ্চাটা ওখানে সিকিউরড পরিবেশে থাকে, গরম থাকে, ইনফেকশন হয় না, যখন খিদে লাগবে তখন খেতে পারবে। মায়ের দুধ প্রডাকশনও বেশি হবে। একটা বন্ডিং তৈরি হবে বাচ্চার সাথে মায়ের। এটার জন্য কেএমসি দেওয়া হয়।

বাচ্চার জন্মের পর চুল কাটা নিয়ে অনেকের প্রশ্ন থাকে। এটা নিয়ে অনেকে দ্বিধা-দ্বন্দ্বে থাকেন—শুরুতেই কাটব না কি কিছুদিন পরে থাকব—এ বিষয়ে জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।