ক্যানসার প্রতিরোধক কার্বোহাইড্রেট যুক্ত বাঁধাকপির পুষ্টিগুণ

Looks like you've blocked notifications!

শীতকালীন সবজির মধ্যে বাঁধাকপি খুব পরিচিত একটি নাম। অবশ্য এখন সারা বছরই বাঁধাকপি পাওয়া যায়। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে বাঁধাকপির পুষ্টিগুণ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে বাঁধাকপির পুষ্টিগুণ সম্পর্কে বলেছেন একজন পুষ্টিবিদ। তিনি বলেন, ছোট-বড় সবার বাঁধাকপি খুব পছন্দের। বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান, যা আমাদের শরীরের জন্য খুব উপকারী। প্রথমেই আসছি বাঁধাকপির গুণাগুণ নিয়ে। বাঁধাকপিতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে এবং এই কার্বোহাইড্রেট আমাদের শরীরের জন্য খুব বেশি দরকার। বিশেষ করে ফাইবার নাম কার্বোহাইড্রেট।

ফাইবার হচ্ছে খাদ্য আঁশ, যা আমাদের শরীরকে ভালো রাখতে সাহায্য করে। আমাদের পেট ভরার পাশাপাশি কোলন ক্যানসার থেকে রক্ষা করতে সাহায্য করে। ব্রেস্ট ক্যানসার থেকে শুরু করে বিভিন্ন ধরনের ক্যানসার প্রতিরোধ করে। খেয়াল রাখবেন, যাঁরা ওয়েট রিডিউস করতে চান, তাঁদের জন্য এই বাঁধাকপি খুবই উপকারী। বাঁধাকপি থেকে আমরা খুব কম পরিমাণ ক্যালোরি পেয়ে থাকি। ১০০ গ্রাম বাঁধাকপি থেকে আমরা শুধু ১৬ কিলোক্যালোরি পেয়ে থাকি।

বাঁধাকপিতে রয়েছে স্মৃতিশক্তিকে বাড়িয়ে দেওয়ার এক অনন্য গুণ। পরীক্ষায় দেখা গেছে, যাঁরা নিয়মিত বাঁধাকপি খান, তাঁদের অ্যালঝাইমার জাতীয় রোগ কম হয়। এতে রয়েছে ভিটামিন এ, সি ও কে। এতে রয়েছে ভিটামিন বি৬ নামে একটি উপাদান, যা আমাদের শারীরিক সুস্থতা বজায় রাখে। ভিটামিন এ আমাদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। বাঁধাকপির আরেকটি গুণ হচ্ছে, এতে ভিটামিন সি থাকে। যখন এটা আমরা খুব বেশি সেদ্ধ করে রান্না করি, তখন এই ভিটামিন সি নষ্ট হয়ে যায়। খেয়াল রাখতে হবে, বাঁধাকপি যত কম আঁচে আমরা রান্না করতে পারি এবং বাঁধাকপির ভেতরে যে সাদা অংশ আছে, সেটা আমরা সালাদে ব্যবহার করতে পারি। সালাদে ব্যবহার করলে এর গুণাগুণ অক্ষুণ্ণ থাকে এবং এটি অনেক পুষ্টিগুণ বাড়িয়ে দেয়।

সাদাজাতীয় সবজিতে আমাদের হার্ট ভালো রাখার অনন্য গুণ রয়েছে। এই উপাদানটি হার্টের ভ্যাসেলকে ভালো রাখে এবং হার্টকে ভালো রাখতে সাহায্য করে। তবে এ ধরনের সবজি বেশি খাওয়া উচিত নয়। যাঁদের গ্যাসের সমস্যা আছে, আলসারের সমস্যা আছে, তাঁরা এ ধরনের সবজি এড়িয়ে চলবেন।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।