ক্যানসার রোধে মাসে একবার নিজেই স্তন পরীক্ষা করুন

Looks like you've blocked notifications!

সারা বিশ্বে স্তন ক্যানসারের হার বাড়ছে। বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে স্তন ক্যানসার প্রতিরোধে নিজে নিজে কীভাবে একজন নারী পরীক্ষা করবেন, সে সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে স্তন ক্যানসার পরীক্ষা সম্পর্কে বলেছেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের ক্যানসার বিভাগের অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

ব্রেস্ট ক্যানসার স্ক্রিনিংয়ের বিশেষ কী পদ্ধতি রয়েছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, একটা তো গেল মেমোগ্রাম বা আলট্রাসনোগ্রাম, দ্বিতীয় পদ্ধতিটা হলো ক্লিনিক্যাল ব্রেস্ট এক্সামিনেশন। আমাদের দেশে আমরা ডাক্তার দিয়ে করতে বলি, কিন্তু পৃথিবীর অনেক দেশে প্রশিক্ষণপ্রাপ্ত স্বাস্থ্যকর্মী দিয়েও তারা চালায়; একজন ডাক্তার বা একজন প্রশিক্ষণপ্রাপ্ত স্বাস্থ্যকর্মীকে দিয়ে স্তন পরীক্ষা করা। এটা নিয়মিত। এক বছর, দুই বছর, তিন বছর; বিভিন্ন দেশে নিয়ম থাকে। এটা আমাদের দেশের জন্য হয়েছে কী, নারীরা এখনও যাঁরা লজ্জা পান, ডাক্তারকে গিয়ে দেখাবেন, সব জায়গায় নারী চিকিৎসক পাওয়া যায় না, পুরুষ চিকিৎসককে দেখাতে লজ্জাবোধ করেন। আমরা কথা হলো যে এটা খুবই জরুরি।

অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, বছরে একবার হলেও একজন নারী চিকিৎসককে দিয়ে দেখাবে। তো এটা হলো দুই নম্বর, ক্লিনিক্যাল ব্রেস্ট এক্সামিনেশন। আমাদের দেশের জন্য আমরা একটা কথার ওপর জোর দিই। সেটা হলো ব্রেস্ট সেলফ এক্সামিনেশন। অর্থাৎ নিজেই নিজের স্তন পরীক্ষা করবে। একজন নারী প্রতি মাসে একবার তার নিজের স্তন নিজেই পরীক্ষা করবে। ডান হাত দিয়ে বাম স্তন এবং বগলতলায় ও  বাম হাত দিয়ে ডান স্তন ও বগলতলা পরীক্ষা করবে। এটা দেখার বিভিন্ন পদ্ধতি আছে। আমরা প্রচুর লিফলেট বিতরণ করি, আমাদের ওয়েবসাইটগুলোতে আছে, সেখানে কীভাবে দেখতে হবে, দাঁড়ানো বসা শোয়া অবস্থায়; এভাবে পরীক্ষাগুলো করা যায়।

অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন যুক্ত করেন, আমি যদি একটা পদ্ধতি বলি, মাসে একবার, কখন করবেন? যাদের পিরিয়ড হয়, তারা পিরিয়ড শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যে পরীক্ষাটা করবে। ওই সময়ে সবচেয়ে ভালো নির্ণয় করা যায়। অন্যরা যে কোনও একটা দিন ঠিক করে করতে পারে, যাদের পিরিয়ড হয় না কোনও কারণে। প্রথমে আয়নার সামনে দাঁড়াবে প্রাইভেসি মেইনটেইন করে। দেখবে দুটি স্তনের লেভেলটা এক মাত্রায় আছে কি না। মানে আকার-আকৃতিতে কোনও পরিবর্তন আছে কি না। দুইটা নিপল যদি এক লাইনে থাকে, তাহলে ঠিক আছে। উঁচু-নিচু থাকলে বোঝা যাবে অসমান আছে।

স্তন ক্যানসার পরীক্ষা সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।