ক্যানসার হলেই কি স্তন কেটে ফেলতে হয়

Looks like you've blocked notifications!

অনেকে স্তন ক্যানসারে ভুগছেন। ইদানীং স্তন ক্যানসারের হার বাড়ছে। এ জন্য সচেতনতা প্রয়োজন। স্তনে কোনও সমস্যা দেখা দিলে সাথে সাথে ডাক্তারের শরণাপন্ন হওয়া দরকার। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব স্তন ক্যানসারের ট্রিটমেন্ট পদ্ধতি কী কী।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে স্তন ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বলেছেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হসপিটালে ক্যানসার বিভাগের সহকারী অধ্যাপক ডা. লুবনা মরিয়ম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

স্তন ক্যানসারের ট্রিটমেন্টের যে বিষয়গুলো রয়েছে, সেগুলো কাউন্সেলিং কীভাবে করছেন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. লুবনা মরিয়ম বলেন, ট্রিটমেন্টে কয়েকটি ধাপ আছে। প্রথম কথা ক্যানসারের ট্রিটমেন্ট জটিল। এটা একটা কোনও ডিসিপ্লিন না। এটা মাল্টি ডিসিপ্লিনের। এখানে সার্জারি আছে, কেমো আছে, রেডিওথেরাপি আছে, ইমিউনোথেরাপি এখন নতুন এসেছে। তাই এটা কম্বিনেশন ট্রিটমেন্ট।

যখন হুট করে ধরা পড়ছে, তাঁরা একধরনের আতঙ্কে থাকছেন, সেটি ব্যক্তিবিশেষ ও পারিবারিক অবস্থান থেকে। সে ক্ষেত্রে শুরুর কাউন্সেলিং কীভাবে করেন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. লুবনা মরিয়ম বলেন, আপনি একদম ঠিক কথা বলেছেন। কারণ, যখন ক্যানসার ধরা পড়ে, ক্যানসার শব্দটি শোনার পরে পেশেন্ট তো ডিনায়াল পর্যায়ে থাকে; না, এটা আমার হয়নি। পরিবারও তাই। দুই পক্ষ থেকেই মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ে। আমরা কী করি। নিউজটা আমরা এক ধাক্কায় দিই না। ধীরে ধীরে দিতে থাকি। বায়োপসি রিপোর্ট যেটি করি আমরা, বায়োপসির মাধ্যমে তো ক্যানসার কনফার্ম হয়, বায়োপসি রিপোর্টটা যখন করা হয়, তখন বলি আপনার কী মনে হয়, আপনি কিছু জানেন কি না, আগে পেশেন্টের কাছ থেকে জানার চেষ্টা করি। পজিটিভ ফিডব্যাক দিই।

ডা. লুবনা মরিয়ম বলেন, আমরা ক্যানসার শব্দটি উচ্চারণ করি, পাশাপাশি এটাও বলি, এটা কিন্তু এখন আর মরণব্যাধি না। ব্রেস্ট ক্যানসার স্পেশালি, এটা কোনও মরণব্যাধি না। অনেক আধুনিক ট্রিটমেন্ট রয়েছে এবং স্টেজ ফোর, আমাদের মেটাথিসিস হয়ে গেছে, সে পর্যায়েও যদি ব্রেস্ট ক্যানসার আসে, সেখানে অনেক ধরনের ট্রিটমেন্ট আছে এবং ট্রিটমেন্ট করলে পাঁচ বছর, এমনকি দশ বছরও বাঁচিয়ে রাখা সম্ভব। এই পজিটিভ ফিডব্যাকগুলো আমরা পেশেন্টকে দিই, যাতে করে তাদের ট্রিটমেন্টের ব্যাপারে মোটিভেটেড করা যায়।

সে ক্ষেত্রে ট্রিটমেন্টের পদ্ধতির কথা বলছিলেন যে অনেক ধরনের ট্রিটমেন্ট রয়েছে, সাধারণ পদ্ধতি রয়েছে, আধুনিক ট্রিটমেন্টও রয়েছে আমাদের দেশে। প্রথমে আমরা জানব, সাধারণ বা গতানুগতিক কী ট্রিটমেন্ট রয়েছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. লুবনা মরিয়ম বলেন, প্রথমেই আমি সার্জারির কথা বলব। আগে তো এটা মহিলাদের জন্য দুঃস্বপ্নের তো ছিল যে অপারেশন করা মানে পুরো ব্রেস্ট কেটে ফেলে দেওয়া। একটা মেয়ের জন্য ব্রেস্ট খুব ইমপরট্যান্ট অরগ্যান। যখন আমরা পুরো ব্রেস্ট কেটে ফেলার কথা বলি, তখন তারা মানসিকভাবে আরও বিপর্যস্ত হয়ে যায়। কিন্তু বর্তমানে আমরা অনেক আধুনিক ট্রিটমেন্টের ব্যবস্থা করতে পেরেছি। যদি ক্যানসারটা বড়ও থাকে, সেটাকে ছোট করে ব্রেস্টটাকে কীভাবে আমি কনজার্ভ করতে পারি, যাতে করে পুরো ব্রেস্ট কেটে ফেলতে না হয়, সেই সার্জারি কিন্তু বাংলাদেশে এখন প্র্যাকটিস শুরু হয়ে গেছে।

স্তন ক্যানসারের আধুনিক ট্রিটমেন্ট সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ।