গরমে ত্বকের কী কী রোগ বাড়ে

Looks like you've blocked notifications!

এখন গ্রীষ্মকাল। বেলা গড়াতেই গরমে ঘাম ছোটে সবার। এ সময় কর্মজীবী মানুষের ভোগান্তির অন্ত নেই। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে গ্রীষ্মকালীন রোগ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে গ্রীষ্মকালে ত্বকের যত্ন নিয়ে কথা বলেছেন ঢাকা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের চর্ম ও যৌনরোগ বিভাগের অধ্যাপক ডা. মাসুদা খাতুন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

গ্রীষ্মকালে ত্বকের কী কী রোগ বেশি দেখতে পাই, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. মাসুদা খাতুন বলেন, গ্রীষ্মকালে সাধারণত যে রোগগুলো হয়, প্রথমত হচ্ছে ঘামাচি, যা বড় থেকে ছোট যে কারও হতে পারে। তীব্র রোদের জন্য ঘামাচি হতে পারে। আরেকটা হলো, প্রচুর ঘাম হয় যেহেতু, সেহেতু ফাঙ্গাস; যেটাকে আমরা বলি ফাঙ্গাল ডিজিজ। মাথা থেকে পা পর্যন্ত যে কোনও জায়গায় ফাঙ্গাসের ইনফেকশন হতে পারে। আরেকটা হতে পারে, যেটাকে আমরা ছুলি বলি। গরমে যদি আমরা প্রচুর পানি বা ফলের রস না খাই, তাহলে ডিহাইড্রেশন হয়। ডিহাইড্রেশনের জন্য স্কিনে কিছু সমস্যা হয়। স্কিনে হেভি ড্রাইনেস হয়ে যেতে পারে।

ডা. মাসুদা খাতুন বলেন, ঘামের মাধ্যমে শরীরের সব পানি যদি বের হয়ে যায়, তাহলে ড্রাইনেস হতে পারে। এ ক্ষেত্রে স্কিন বুড়িয়ে যেতে পারে।

স্কিন ড্রাই কী কারণে হয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মাসুদা খাতুন বলেন, কেউ যদি রোদে কাজ করে বা গরম জায়গায় কাজ করে; অনেক বেশি সোয়েটিং হয়, তাহলে তার স্কিনের ভেতর থেকে পানি ও সোডিয়াম-পটাসিয়াম বের হয়ে যেতে পারে। ডিহাইড্রেট হতে পারে। সে জন্য প্রচুর পানি খেতে হবে। প্রচুর পানি খেলে স্কিন সতেজ হবে। গ্রীষ্মকালে ধুলাবালির প্রকোপ থাকে। ধুলাবালির কারণে স্কিনে ইনফেকশন হতে পারে।

গ্রীষ্মকালীন বিভিন্ন রোগ ও এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।