গলায় কাঁটা বিঁধলে যা করবেন

Looks like you've blocked notifications!

খাওয়ার সময় হঠাৎ করেই গলায় কাঁটা বিঁধতে পারে। এ সময় অস্বস্তিতে ভোগেন তিনি। যন্ত্রণাও হয়। হঠাৎ এমন হলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া সম্ভব হয় না অনেক সময়। তো, এমন কঠিন সময়ে কী করবেন?

এনটিভির স্বাস্থ্যবিষয়ক এক আয়োজনে গলায় হঠাৎ কাঁটা বিঁধলে তাৎক্ষণিক প্রতিকারের উপায় বাতলেছেন ডা. নূর এ এলাহি। তিনি বলেন, হঠাৎ যদি অসাবধানতাবশত কারো গলায় কাঁটা বিঁধে যায়, তখন অনেকে বলেন, তাৎক্ষণিকভাবে কলা বা ভাতের দলা খাওয়ার জন্য। তবে এটা ঠিক নয়। কারণ, সে ক্ষেত্রে আপনার গলায় যদি কাঁটা থেকে থাকে, সেটি আরো গলার মাংসের গভীরে ঢুকে যেতে পারে। তাই অবশ্যই সেটা করা যাবে না।

ডা. নূর এ এলাহির পরামর্শ, অধিকাংশ ক্ষেত্রে যেটা দেখা যায়, গলায় কাঁটা যেটা বেঁধা বলা হয়, সেটি আসলে পেটে চলে যায় এবং কাঁটা যে প্রাথমিকভাবে গলায় বেঁধে, একটু ব্যথা অনুভব হয়। সেটা দু-তিন দিনের মধ্যে ঠিক হয়ে যেতে পারে। এ ছাড়া হাঁ করে দেখা যেতে পারে, আসলে কোনো কাঁটা দেখা যাচ্ছে কি না। সে ক্ষেত্রে চেষ্টা করা যেতে পারে, যদি সেটি খুব কাছে হয়, সেটি বের করে ফেলা যায় কি না। আর যদি সে ক্ষেত্রে কোনো কাঁটা দেখা না যায়, অথবা যদি দেখা যায় কাঁটাটি অনেক ভেতরে, সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে নাক-কান-গলার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে হবে এবং উনি সেটা বের করে দেবেন। অবশ্যই মনে রাখতে হবে যে গলায় কাঁটা বিঁধলে সাধারণত যেটা বলা হয়, ভাতের দলা, কলা বা অন্য কোনো কিছু খাওয়া, সেটি করা যাবে না। কারণ, অনেক সময় এটি ক্ষতির কারণ হতে পারে। সে ক্ষেত্রে আপনাকে নিকটস্থ হাসপাতালে অথবা নাক-কান-গলার ডাক্তারের কাছে যেতে হবে।