ঘুমের মধ্যে শ্বাস বন্ধ হওয়ার কারণ, প্রতিকার কী

Looks like you've blocked notifications!

অনেকের ঘুমের মধ্যে শ্বাস বন্ধ হয়ে যায়। এটি আসলে কী, এর প্রতিকারই বা কী, আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ বিষয়ে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ঘুমের মধ‍্যে শ্বাস বন্ধ হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে বলেছেন রাজধানীর এভারকেয়ার হসপিটালের রেসপিরেটরি মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. এস এম আবদুল্লাহ আল মামুন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. এস এম আবদুল্লাহ আল মামুন বলেন, যে কোনও মানুষের যদি শ্বাস বন্ধ করে রাখা হয়, কিছুক্ষণ পরে সে মারা যাবে। কিন্তু যখন কেউ ঘুমিয়ে পড়ে, তখন তার স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস চলবে এবং বেঁচে থাকবে, এটাই স্বাভাবিক জীবন। কতগুলো কন্ডিশন, যেখানে ঘুমের মধ্যে শ্বাস বন্ধ হয়ে যেতে পারে বা বন্ধ হওয়ার প্রচেষ্টা হয়, বন্ধ হওয়ার প্রক্রিয়া শুরু হয় এবং বন্ধ হওয়ার পর্যায়ে চলে আসে, কিন্তু বন্ধ হয়ে কিছু সময় অতিক্রম করলে মানুষ মারা যাবে; আমাদের শরীরের অটোমেটিক সিস্টেমই তাকে জাগিয়ে দেয়। তখন সে আবার শ্বাস-প্রশ্বাস নেওয়া শুরু করে। আবার সে ঘুমাতে যায়। আবার তার শ্বাস-প্রশ্বাসের পথ বন্ধ হতে থাকে। বন্ধ হয়ে গেলে অক্সিজেনের প্রবাহ, যেটা আমাদের রক্তে যাচ্ছে, সেটা কমতে থাকে।

ডা. এস এম আবদুল্লাহ আল মামুন বলেন, একটা ক্রিটিক্যাল লেভেলে চলে আসার পর, ব্লাডে যখন অক্সিজেন লেভেলটা একটা ক্রিটিক্যাল লেভেলে চলে যায়, তখন সেটা পেয়ে যায় আমাদের ব্রেইন। ব্রেইনে যখন অক্সিজেনটা কমে যায়, তখন ব্রেইন অটোমেটিক্যালি ঘুমটাকে ভেঙে দেয়। তখন সে স্বাভাবিক বা জাগ্রত অবস্থায় চলে আসে। তখন আবার সে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নেয়। এটাকেই ঘুমের মধ্যে শ্বাস বন্ধ হওয়া বোঝায়।

ডা. এস এম আবদুল্লাহ আল মামুন যুক্ত করেন, এর ফলে কী হয়, সে কখনও ডিপ স্লিপে যেতে পারছে না। একটা লেভেল—স্টেজ ওয়ান, টু, থ্রি ফোর ওয়ান বা টুর পরে সে আবার ওয়ানে ব্যাক করে আসে। এর ফলে তার যে ঘুমের প্রয়োজন বা কোয়ালিটি স্লিপ হচ্ছে না। এর প্রভাব শরীরের বিভিন্ন পর্যায়ে পড়ে। এর ফলে সে বিভিন্ন সমস্যার সম্মুখীন হবে।

ঘুমের মধ্যে শ্বাস বন্ধ হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।