চোখের পাতায় খুশকি কেন হয়?

Looks like you've blocked notifications!

খুশকি সাধারণত স্ক্যাল্প বা মাথার ত্বকে হয়। এ সম্পর্কে সবাই জানে। কিন্তু চোখের খুশকি? আজ আমরা একজন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে এ বিষয়ে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে চোখের খুশকি নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন আইডিয়াল আই কেয়ার সেন্টারের চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ছায়েদুল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. শারমিন জাহান নিটোল।

চোখের খুশকি বলতে আমরা কী বুঝি, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ছায়েদুল হক বলেন, খুশকি হলো আমাদের শরীরের উপরের পার্টটা, ত্বক ও স্ক্যাল্প, উপরের দিকে দুই ধরনের নিঃসরণ আছে। একটি হলো ঘাম, অপরটা হলো তৈলাক্ত জিনিস, সেবাম যেটাকে বলি। ঘামটা হলো সোয়েট গ্ল্যান্ড, আর সেবাম বা তৈলাক্ত যেটা, এটা হলো তৈলাক্ত নিঃসরণ। দুটি জিনিস। তৈলাক্ত নিঃসরণের ব্যাপারটা হলো যে মাথা ও মুখমণ্ডল, এ পার্টটা; আর সোয়েট গ্ল্যান্ড যেটা, এটা শরীরের নিচের পার্টটা—সব জায়গায় আছে। শুধু সেবামটা নেই—এই হাতের তালু এবং পায়ের তালুতে। ঘামের কাজটা হলো শরীরের তাপমাত্রাকে নিউট্রাল করা। আর এ জায়গার যে সেবাম, এর কাজ হলো এ জায়গাটাকে মসৃণ করা। মসৃণ রাখার দরকার, কারণ, এই যে চোখ বা ঠোঁট, এগুলো তো সব সময় ফাইন মুভমেন্টে থাকে। এগুলো যদি শুকনো বা টাইট থাকে, তাহলে তো অনেক সমস্যা হয়। সে জন্য সঙ্গত কারণেই সোয়েট গ্ল্যান্ডগুলো কম পরিমাণ এবং তৈলাক্ত নিঃসরণ করে এবং এখানে সেবামটা বেশি। এ কারণে ত্বকে যেটা হয়, সারফেসের যে মসৃণতা, এটা খুব জরুরি এবং এর গায়ে ইস্ট থাকে। এটা ত্বকের প্রয়োজনে। কারও কারও বেলায় এই যে ইস্ট থাকে, এগুলোর প্রতি সেনসিভিটি থাকে, সংবেদনশীলতা থাকে। ওগুলো একটা রিঅ্যাকশন হলে দেখা যায় সার্বিক স্কিন নষ্ট হয়ে যায়। নষ্ট হলে হালকা একটা লেয়ার, তখন একটা শেড হয়। ওই যে হালকা লেয়ারটা শেড হলো, সেটাই হলো খুশকি। এটা মাথায়ও হয়, মুখমণ্ডলে হয়, চোখের পাতায়ও হয়।

ডা. ছায়েদুল হক বলেন, চোখের পাতায় খুশকি গুরুত্বপূর্ণ এ জন্য যে মাথার খুশকির ব্যাপারে সবার কমবেশি ধারণা আছে। এলার্জি হয়, চুলকায়। খুশকির একটা পার্ট আছে, এলার্জি করে, চুলকায়... চোখের পাতায় লম্বালম্বি অনেকগুলো গ্ল্যান্ড আছে, যেগুলো সেবাম সিক্রেট করে... সেবাম সিক্রেট হচ্ছে, ওটা কিন্তু ছড়িয়ে যাচ্ছে। চোখের যে পানি, চোখের পানি ধরে রাখার জন্য জরুরি বিষয় সেবাম... খুশকির যে সমস্যাটা করে, পাতার মুখগুলোতে এসে সে বসে গেল। তাতে মুখগুলো বন্ধ হয়ে গেল। বন্ধ হলে সেবামটা সিক্রেট হতে পারছে না। তখন গ্ল্যান্ডের ভেতরে এগুলো জমতে থাকে।

চোখের খুশকি, প্রদাহ ও এ থেকে সুরক্ষার উপায় সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।