চোখের প্রেশার বাড়লে কী করবেন

Looks like you've blocked notifications!

অনেকেই চোখের গ্লুকোমা ও প্রেশারজনিত সমস্যায় ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক আয়োজন স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে চোখের প্রেশার নিয়ে কথা বলেছেন বাংলাদেশ আই হাসপাতালের গ্লুকোমা বিভাগের চেয়ারম্যান ডা. এম নজরুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

হুট করে কোনও রোগী যদি অনুভব করেন, তাঁর চোখের প্রেশার বেড়ে গিয়েছে, সে ক্ষেত্রে তাঁর কী করণীয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. এম নজরুল ইসলাম বলেন, প্রেশার যদি অনেক বেড়ে যায়, তাহলে রোগীরা বুঝতে পারেন। কিন্তু ১০ থেকে ৩০-৪০ পর্যন্ত অনেক সময় বুঝতে পারেন না। অনেক বেড়ে যাওয়া মানে চোখের ক্ষতি হবে তখন। যদি আমরা এক-দুদিনের মধ্যে চিকিৎসা করতে না পারি, ব্লাইন্ড হয়ে যেতে পারেন। সুতরাং অবশ্যই একজন রোগীর কর্তব্য হচ্ছে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া। যত দ্রুত সম্ভব তাঁর কাছে যেতে হবে এবং চিকিৎসা নিতে হবে।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. এম নজরুল ইসলাম বলেন, ওয়ার্ল্ড গ্লুকোমা অ্যাসোসিয়েশন ও এশিয়া প্যাসিফিক গ্লুকোমা সোসাইটি, এদের সাথে আমরা কাজ করি। তারা বিশ্ব গ্লুকোমা সপ্তাহ পালন করছে, তারা আমাদের দিকনির্দেশনা দিচ্ছে, আমরা সেগুলো ইমপ্লিমেন্ট করছি। তো বাংলাদেশ গ্লুকোমা সোসাইটি, আমি আগেও প্রেসিডেন্ট ছিলাম, সেখানে মানুষকে জানানোর জন্য আমরা বিভিন্ন ধরনের প্রোগ্রাম করি। যেমন টিভিতে প্রোগ্রাম, রেডিওতে প্রোগ্রাম, সংবাদপত্রে লেখা, বুকলেট তৈরি করা... এ ছাড়া একটি প্রোগ্রাম আমরা করি, সেটা গ্লুকোমা দিবস।

গ্লুকোমা বিষয়ে সচেতনতা সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।