জরায়ুমুখের ক্যানসার, প্রতিরোধ ও প্রতিকার

Looks like you've blocked notifications!

অনেক নারীই জরায়ুমুখের ক্যানসারে ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বলেছেন স্কয়ার হাসপাতালের অনকোলজি বিভাগের কনসালটেন্ট অধ্যাপক ডা. সৈয়দ মোহাম্মদ আকরাম হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. সৈয়দ মোহাম্মদ আকরাম হোসেন বলেন, জরায়ুমুখের ক্যানসারের হার ২৩ থেকে ২৬ ভাগের মতো। পৃথিবীতে প্রতি মিনিটে দুজন করে নারী জরায়ুমুখের ক্যানসারের কারণে মারা যাচ্ছে।

কোন বয়সে নারীরা সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে? উত্তরে ডা. সৈয়দ মোহাম্মদ আকরাম হোসেন বলেন, এটা সাধারণত ৩৫ বছরের ঊর্ধ্বে থেকে যে কোনও বয়সে; পঞ্চাশোর্ধ্ব নারীরা সবচেয়ে বেশি আক্রান্ত হয়ে থাকেন এবং ৩৫ বছরের ঊর্ধ্বে থেকে যে কোনও সময় আক্রান্ত হতে পারেন। সাধারণত টিনএজারদের এ ধরনের রোগ হয় না।

জরায়ুমুখের ক্যানসারের ক্ষেত্রে রিস্ক ফ্যাক্টর কী কী। উত্তরে ডা. সৈয়দ মোহাম্মাদ আকরাম হোসেন বলেন, সেটা সংক্রমণ। হিউম্যান প্যাপিলোমা ভাইরাস সিক্সটিন। অনেকগুলো প্যাপিলোমা ভাইরাস আছে। তার মধ্যে সিক্সটিন ভাইরাস হলো, সিক্সটিন, থার্টি টু; এগুলো কিন্তু মেইন কারণ। পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন রকম আছে। আমাদের সিক্সটিন, থার্টি টু বেশি হয়।

জরায়ুমুখের ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।